তুরস্ক-সিরিয়া

ভূমিকম্পে মৃতের সংখ্যা ৩৩ হাজার ছাড়ালো

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৩৪ পিএম, ১২ ফেব্রুয়ারি ২০২৩
ছবি: সংগৃহীত

ভয়াবহ ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় মৃতের সংখ্যা ৩৩ হাজার ছাড়িয়েছে। দেশ দুইটিতে ঘটনার ছয়দিন পরও উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে। খবর আল-জাজিরার।

রোববার (১২ ফেব্রুয়ারি) পাওয়া সবশেষ তথ্য অনুযায়ী, শুধু তুরস্কেই প্রাণ হারিয়েছে ২৯ হাজার ৬০৫ জন। অন্যদিকে সিরিয়ায় মারা গেছে, চার হাজার ৫০০ জন।

আরও পড়ুন> এরদোয়ানের সঙ্গে দেখা করতে তুরস্কে কাতারের আমির

এদিকে ভয়াবহ ভূমিকম্পের ছয়দিন পর তুরস্কের হাতায় থেকে একজনকে জীবিত উদ্ধার করা হয়েছে। তিনি ধসে পড়া একটি ভবনের ধ্বংসস্তূপের মধ্যে ১৪৯ ঘণ্টা আটকা ছিলেন। সোমবার (৬ ফেব্রুয়ারি) সিরিয়া-তুরস্ক সীমান্তে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এরপর থেকেই জীবিতদের উদ্ধারে অভিযান চলছে। ঘটনার চার-পাঁচদিন পরও দুই দেশেই বেশ কয়েকজনকে জীবিত উদ্ধার করা হয়েছে।

ঘটনার ছয়দিন পর অপ্রত্যাশিতভাবে যাকে উদ্ধার করা হয়েছে তার নাম মোস্তফা সারিগুল। বয়স ৩৫ বছর।

আরও পড়ুন> ৬ দিন পর ধ্বংসস্তূপ থেকে একজনকে জীবিত উদ্ধার

অন্যদিকে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের সঙ্গে দেখা করতে গেছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। রোববার (১২ ফেব্রুয়ারি) সকালের দিকে দোহা ছাড়েন তিনি।

টুইটারে প্রকাশিত এক ছবিতে দেখা গেছে, ইস্তাম্বুলের ভাদেত্তিন প্রাসাদে আল থানিকে স্বাগত জানান এরদোয়ান।

এমএসএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।