তুরস্ক-সিরিয়া

ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের ভিসা দেবে জার্মানি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:১০ পিএম, ১২ ফেব্রুয়ারি ২০২৩
ভূমিকম্পে বিধ্বস্ত এলাকা

তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের সাময়িকভাবে থাকার জন্য ভিসা দেওয়ার ঘোষণা দিয়েছে জার্মানি। বলা হয়েছে, জার্মানিতে বসবাসরত আত্মীয়দের সঙ্গে দুই দেশের ভুক্তভোগীরা সাময়িকভাবে থাকতে পারবে। খবর আল-জাজিরার।

জার্মানির স্বারাষ্টমন্ত্রী ন্যান্সি ফাইস জানিয়েছেন, জরুরি সহায়তার অংশ হিসেবে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। জার্মানিতে বসবাসরত পরিবারগুলো যেন তুরস্ক ও সিরিয়ায় ক্ষতিগ্রস্ত নিকট আত্মীয়দের কোনো ধরনের ঝামেলা ছাড়াই নিয়ে আসতে পারে তার অনুমোদন আমরা দিতে চাই।

তিনি বলেন, এটা নিয়মিত ভিসা দিয়েই করা হবে। তবে এক্ষেত্রে দ্রুত ভিসা দেওয়া হবে। তবে এসব ভিসার মেয়াদ হবে মাত্র তিন মাস।

আরও পড়ুন>৬ দিন পর ধ্বংসস্তূপ থেকে একজনকে জীবিত উদ্ধার

এদিকে তুরস্ক ও সিরিয়ার সীমান্ত অঞ্চলে ভয়াবহ ভূমিকম্পের ছয়দিনের মাথায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩০ হাজারের কাছাকাছি। বিভিন্ন দেশ থেকে উদ্ধার কাজে যোগ দিয়েছেন কয়েক হাজার সদস্য। এখনো প্রাণপণ উদ্ধারকাজ চালাচ্ছেন তারা।

ক্ষতিগ্রস্ত এলাকাগুলোয় ভুক্তভোগীদের স্বজনরা অধীর অপেক্ষায় দিন পার করছেন। এখনো অলৌকিক ঘটনার আশা করছেন তারা।

আরও পড়ুন>তুরস্ক-সিরিয়ায় নিহতের সংখ্যা ৩০ হাজারের কাছাকাছি

তাছাড়া ভূমিকম্পে দেশ দুটিতে নিহতের সংখ্যা ৫০ হাজার ছাড়িয়ে যেতে পারে, এমন আভাস দিয়েছেন জাতিসংঘের ত্রাণ ও পুনর্বাসন বিভাগের প্রধান মার্টিন গ্রিফিথস।

এমএসএম/টিটিএন

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।