ভূমিকম্প

উদ্ধার কাজ নিয়ে মানুষের ক্ষোভ, পরিদর্শনে যাচ্ছেন এরদোয়ান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:৫০ পিএম, ০৮ ফেব্রুয়ারি ২০২৩
ছবি: সংগৃহীত

তুরস্কের দক্ষিণাঞ্চল পরিদর্শনে যাচ্ছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। মূলত ওই অঞ্চলই ভূমিকম্পে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। খবর আল-জাজিরার।

প্রতিবেদনে বলা হয়, এরদোয়ান প্রথমে কাহরামানমারাস শহরের কেন্দ্র এবং তারপরে পাজারসিক জেলা পরিদর্শন করবেন। পরে তিনি হাতায়ে যাবেন বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুন> সংকট মোকাবিলার ওপর নির্ভর করছে এরদোয়ানের ভবিষ্যৎ

এদিকে এএফপির এক প্রতিবেদনে বলা হয়, সোমবার (৬ ফেব্রুয়ারি) ভয়াবহ ভূমিকম্প আঘাত হানার পর সরকারের ব্যবস্থাপনায় অনেকেই ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে।

ভূমিকম্পে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে গাজিয়ানটেপ। সেখানে বহু মানুষ ধ্বংসস্তূপের মধ্যে আটকা পড়ে। সেখানের বাসিন্দারা জানিয়েছে, প্রথম ১২ ঘণ্টায় কোনো উদ্ধারকারী দল পৌঁছেনি। তাছাড়া সোমবার বিকেলের দিকে যখন উদ্ধারকারীরা এসে পৌঁছায় তখন মাত্র কয়েক ঘণ্টা কাজ করতে পারে। এরপরই রাতের জন্য বিরতিতে যেতে হয় উদ্ধারকারীদের।

আরও পড়ুন> ফুরিয়ে আসছে সময়, মৃত্যু ১০ হাজার ছুঁইছুঁই

৬১ বছর বয়সী সেলাল ডেনিজ বলেন, মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) সকালে মানুষ ক্ষোভ প্রকাশ করেছে। তখন পুলিশের হস্তক্ষেপের প্রয়োজন হয়। ডেনিজের পরিবারের দুইজন ধ্বংসস্তূপে চাপা পড়েছে।

চলতি বছরের মে মাসে প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার কথা রয়েছে তুরস্কে। কিন্তু এর মধ্যেই এলো ভয়াবহ ভূমিকম্পের খবর। ধারণা করা হচ্ছে, এই ইস্যুটি আসন্ন নির্বাচনে গুরুত্বপূর্ণ প্রভাব ফেলতে পারে। ভূমিকম্পে তুরস্ক সরকারের জরুরি প্রতিক্রিয়া কেমন হবে তার ওপর নির্ভর করতে পারে এরদোয়ান ফের ক্ষমতায় আসতে পারবেন কি না।

এমএসএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।