বেঁচে যাওয়াদের সঙ্গে এরদোয়ানের সাক্ষাৎ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:৪৮ পিএম, ০৮ ফেব্রুয়ারি ২০২৩
ছবি সংগৃহীত

ভূমিকম্পে বিধ্বস্ত এলাকা পরিদর্শনে গেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। সেখানে তিনি বেঁচে যাওয়াদের সঙ্গে সাক্ষাৎ করেছেন। খবর বিবিসির।

এর আগে এক প্রতিবেদনে বলা হয়, এরদোয়ান প্রথমে কাহরামানমারাস শহরের কেন্দ্র এবং পাজারসিক জেলা পরিদর্শন করবেন। পরে তিনি হাতায়ে যাবেন।

আরও পড়ুন> উদ্ধার কাজ নিয়ে মানুষের ক্ষোভ, পরিদর্শনে যাচ্ছেন এরদোয়ান

সোমবার (৬ ফেব্রুয়ারি) কাহরামানমারাস এলাকায় দ্বিতীয়বার ভূমিকম্পটি আঘাত হানে। জায়গাটি প্রথমবার আঘাত হানা এলাকা থেকে ৪০ মাইল দূরে অবস্থিত।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ভুক্তভোগীদের সঙ্গে সাক্ষাৎ করে এরদোয়ান ভুল-ত্রুটির কথা স্বীকার করেন। তাছাড়া পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে বলেও জানান তিনি।

ভূমিকম্পে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে তুরস্কের গাজিয়ানটেপ। সেখানে বহু মানুষ ধ্বংসস্তূপের মধ্যে আটকা পড়ে। সেখানের বাসিন্দারা জানিয়েছে, প্রথম ১২ ঘণ্টায় কোনো উদ্ধারকারী দল পৌঁছেনি। তাছাড়া সোমবার বিকেলের দিকে যখন উদ্ধারকারীরা এসে পৌঁছায় তখন মাত্র কয়েক ঘণ্টা কাজ করতে পারে। এরপরই রাতের জন্য বিরতিতে যেতে হয় উদ্ধারকারীদের।

আরও পড়ুন> ভূমিকম্পে প্রাণহানি ১১ হাজার ছাড়ালো

৬১ বছর বয়সী সেলাল ডেনিজ বলেন, মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) সকালে মানুষ ক্ষোভ প্রকাশ করেছে। তখন পুলিশের হস্তক্ষেপের প্রয়োজন হয়। ডেনিজের পরিবারের দুইজন ধ্বংসস্তূপে চাপা পড়েছে।

চলতি বছরের মে মাসে প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার কথা রয়েছে তুরস্কে। কিন্তু এর মধ্যেই এলো ভয়াবহ ভূমিকম্পের খবর। ধারণা করা হচ্ছে, এই ইস্যুটি আসন্ন নির্বাচনে গুরুত্বপূর্ণ প্রভাব ফেলতে পারে। ভূমিকম্পে তুরস্ক সরকারের জরুরি প্রতিক্রিয়া কেমন হবে তার ওপর নির্ভর করতে পারে এরদোয়ান ফের ক্ষমতায় আসতে পারবেন কি না।

এমএসএম

 

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।