ভূমিকম্পে শুধু সিরিয়াতেই নিহত অন্তত ২৩৭

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:৫০ পিএম, ০৬ ফেব্রুয়ারি ২০২৩
ছবি: সংগৃহীত

তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে সৃষ্ট শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে সিরিয়াতেও। এখন পর্যন্ত এ ভূমিকম্পে সিরিয়ায় অন্তত ২৩৭ জন নিহত ও ৫১৬ জন আহত হয়েছেন বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রী বার্তা সংস্থা। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করেছে সিরিয়া কর্তৃপক্ষ।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, ভূমিকম্পের উৎপত্তিস্থল সিরিয়া সীমান্তের কাছাকাছি হওয়ায় এত বেশি ক্ষয়ক্ষতি হয়েছে। আলেপ্পো, হামা ও লাতাকিয়া ও তার্তুস প্রদেশে কমপক্ষে ২১৮ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৬০০ জন।

আরও পড়ুন>> তুরস্কে ৭.৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

এদিকে, তুর্কিপন্থীদের নিয়ন্ত্রিত সিরিয়ার উত্তরাঞ্চলের স্থানীয় একটি হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, আজাজ ও আল-বাব অঞ্চলে আটজনের মৃত্যু হয়েছে।

দেশটির সালাকিন শহরের উদ্ধারকারী সংস্থা হোয়াইট হেলমেটের এক সদস্য টুইটারে একটি ভিডিও পোস্ট করে বলেছেন, এখানকার অবস্থা খুবই খারাপ। শহরের অসংখ্য স্থাপনা ধসে গেছে। অধিকাংশ বাড়ি পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। সালাকিন শহরটি তুরস্ক সীমান্ত থেকে প্রায় ৫ কিলোমিটার দূরে অবস্থিত।

আরও পড়ুন>> তুরস্কে ভূমিকম্পে নিহত বেড়ে ১৭, দ্রুত উদ্ধার কাজের নির্দেশ

এদিকে, সিরিয়ার আতমেহ শহরের চিকিৎসক মুহিব কাদ্দুর জানিয়েছেন, এ শহরে অন্তত ১১ জন নিহত হয়েছেন। তাছাড়া ধ্বংসস্তূপের নিচে চাপা পড়েছেন আরও অনেকে। তাই নিহতের সংখ্যা আরও বাড়তে পারে। আমাদের আশঙ্কা এ সংখ্যা শতাধিক ছাড়িয়ে যাবে।

জানা যায়, এরই মধ্যে ক্ষয়ক্ষতি ও প্রয়োজনীয় পদক্ষেপের বিষয়ে মন্ত্রিপরিষদ সদস্যদের সঙ্গে জরুরি বৈঠক করেছেন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ।

আরও পড়ুন>> শক্তিশালী ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় মৃত্যু বেড়ে ১১৮

স্থানীয় সময় সোমবার (৬ জানুয়ারি) ভোর ৪টা ১৭ মিনিটে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে ওঠে তুরস্ক-সিরিয়া সীমান্ত অঞ্চল। এসময় গভীর ঘুমে আচ্ছন্ন ছিলেন অধিকাংশ মানুষ। মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ বলছে, শক্তিশালী এ ভূমিকম্পের গভীরতা ছিল ১৭ দশমিক ৯ কিলোমিটার।

সূত্র: বিবিসি, গার্ডিয়ান

এসএএইচ

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।