ভারতের সঙ্গে সামরিক সংঘাতের হুঁশিয়ারি ইমরান খানের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:০৬ পিএম, ৩১ আগস্ট ২০১৯

ভারতের সঙ্গে সরাসরি সামরিক সংঘাতের হুঁশিয়ারি দিয়েছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। ভারতের সংবিধান থেকে ৩৭০ অনুচ্ছেদ বাতিলের পর থেকেই কাশ্মীর ইস্যুতে ভারত এবং পাকিস্তানের মধ্যে নতুন করে উত্তেজনা শুরু হয়েছে। এক দেশ অন্য দেশকে পাল্টাপাল্টি আক্রমণ করে চলেছে। এই উত্তেজনা সীমান্তেও ছড়িয়ে পড়েছে।

এর মধ্যেই পাক প্রধানমন্ত্রী ইমরান খান হুঁশিয়ারি দিয়েছেন যে, বিতর্কিত কাশ্মীর নিয়ে দু'দেশের মধ্যকার উত্তেজনা দু'দেশকে সরাসরি সামরিক সংঘাতের দিকে নিয়ে যেতে পারে।

শুক্রবার নিউইয়র্ক টাইমসে প্রকাশিত এক কলামে ইমরান খান বিতর্কিত কাশ্মীর ইস্যুতে আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন। তিনি লিখেছেন, কাশ্মীর এবং কাশ্মীরিদের ওপর ভারত যে নিপীড়ন চালাচ্ছে তা বন্ধের জন্য বিশ্ব যদি কিছুই না করে তবে তা বিশ্বকে ভয়াবহ পরিণতির দিকে নিয়ে যাবে। কারণ কাশ্মীর ইস্যুতে পারমাণবিক শক্তিধর দুই দেশ সরাসরি সামরিক সংঘাতের দিকে এগিয়ে যাচ্ছে।

ভারতের সঙ্গে আলোচনা হতে পারে বলে আশা প্রকাশ করেছেন ইমরান খান। তবে এজন্য অবশ্যই প্রথমে কাশ্মীরের ওপর থেকে ভারতের দখলদারিত্ব তুলে নিতে হবে বলে উল্লেখ করেছেন তিনি।

ইমরান খান বলেন, কাশ্মীরি জনগণের ওপর কয়েক দশক ধরে চলা নির্যাতন, নিপীড়নের সমাপ্তি ঘটিয়ে সেখানে শান্তি ও স্থায়ীত্ব প্রতিষ্ঠায় আলোচনা এবং সংলাপ হতে পারে। তবে তার আগে কাশ্মীরের কারফিউ তুলে নিতে হবে এবং সেনা প্রত্যাহার করে নিতে হবে। কাশ্মীরের বর্তমান পরিস্থিতিকে তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সঙ্গে তুলনা করেছেন।

টিটিএন/জেআইএম

টাইমলাইন