পাকিস্তানের পাশে থাকার অঙ্গীকার চীনের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:৫৮ এএম, ১০ আগস্ট ২০১৯

কাশ্মীর ইস্যুতে ভারত পাকিস্তানের উত্তাপের মধ্যেই ইসলামাবাদের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছে চীন। এক ঘোষণায় চীনের তরফ থেকে জানানো হয়েছে যে, আন্তর্জাতিক অঙ্গনে পাকিস্তানকে ন্যায়বিচার পাইয়ে দিতে পাশে থাকবে বেইজিং। গত সোমবার সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মাধ্যমে কাশ্মীরের ওপর থেকে বিশেষ মর্যাদা তুলে নেয় ভারত।

তারপর থেকেই নতুন করে ভারত-পাকিস্তানের মধ্যে উত্তেজনা শুরু হয়েছে। ভারতের এমন পদক্ষেপকে অবৈধ উল্লেখ করে এ বিষয়টি জাতিসংঘের কাছে উপস্থাপনের সিদ্ধান্ত জানিয়েছে পাকিস্তান। এরপরেই কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের পাশে থাকার প্রতিশ্রুতি ব্যক্ত করল চীন।

শুক্রবার বেইজিংয়ে এক জরুরি বৈঠক করেছেন চীন এবং পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী। চলতি সপ্তাহে কাশ্মীর ইস্যুতে ভারত যে সিদ্ধান্ত নিয়েছে সে বিষয়ে আলোচনা করতেই ওই বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের ‘বৈধ অধিকার ও স্বার্থের’ প্রতি সমর্থন দিয়ে যাবে চীন। দেশটির পররাষ্ট্রমন্ত্রী ওয়াং-ই জানিয়েছেন, কাশ্মীরে উত্তেজনা বৃদ্ধির বিষয়ে চীন গভীরভাবে উদ্বিগ্ন।

তিনি বলেন, চীন বিশ্বাস করে যে, কাশ্মীর ইস্যুতে একতরফা সিদ্ধান্ত পরিস্থিতিকে আরও জটিল করে তুলবে। এটা কখনোই করা উচিত হবে না।

বেইজিং এক বিবৃতিতে ভারত এবং পাকিস্তানকে ঐতিহাসিক ক্ষোভ কাটিয়ে সঠিকভাবে এই সমস্যা সমাধানের আহ্বান জানিয়েছে। এক তরফা সিদ্ধান্ত এড়িয়ে একটি নতুন শান্তিপূর্ণ উপায়ে এই সমস্যা সমাধানের আহ্বান জানিয়েছে চীন। জাতিসংঘের দলিলপত্র, নিরাপত্তা পরিষদের বিশ্লেষণ এবং দ্বিপাক্ষিক চুক্তি অনুসারে সুরাহা হওয়া উচিত বলে ওই বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

টিটিএন/এমকেএইচ

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]