পাকিস্তানের চেয়ে একধাপ এগিয়ে ভারত : সাবেক পাক সেনা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:২৯ এএম, ০৯ সেপ্টেম্বর ২০১৯

নিজের মুখেই ভারতকে এগিয়ে রাখলেন এক অবসরপ্রাপ্ত পাক সেনা কর্মকর্তা। পাকিস্তানের চেয়ে ভারত সব সময়ই এক ধাপ এগিয়ে। এমন মন্তব্য করেছেন পাকিস্তানের সাবেক আর্মি জেনারেল গুলাম মুস্তাফা। রোববার ওই সাবেক সেনা কর্মকর্তা বলেন, কাশ্মীর থেকে ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের ঘটনাই হোক বা সামরিক অভিযান, সবক্ষেত্রেই এগিয়ে রয়েছে ভারত।

তার দাবি, কৌশলগত চিন্তাভাবনাতেও বেশ পিছিয়ে রয়েছে পাকিস্তান। আর সেখানেই ভারতের কাছে বারবার পিছিয়ে পড়ছে তারা। নিজের দেশের সাবেক সেনা কর্মকর্তার এমন মন্তব্যে পাকিস্তানে গুঞ্জন শুরু হয়ে গেছে।

পাকিস্তানের এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাতকারে গুলাম মুস্তাফা বলেন, ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের বিষয়টি নিয়ে এখন হইচই করলেও আগে থেকে ভারতের পদক্ষেপ সম্পর্কে কোনো ধারণাই করতে পারেনি পাকিস্তান। তার কারণ তাদের মধ্যে দূরদর্শিতার অভাব রয়েছে। কোনো কিছুর ভবিষ্যত নিয়ে পাকিস্তান ভাবে না।

কাশ্মীর থেকে ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের বিষয়ে গোলাম মুস্তাফা আরও বলেন, পাকিস্তান এরকম করে ভাবতেই পারবে না। তাদের চিন্তাভাবনার সংকীর্ণতাই বেশ কয়েক ধাপ পিছিয়ে দিয়েছে ভারতের থেকে। তার বক্তব্যে ১৯৬৫ সালের ভারত পাকিস্তান যুদ্ধের প্রসঙ্গও উঠে আসে। তিনি বলেন, ওই যুদ্ধে পাকিস্তানের পরাজয় অবশ্যম্ভাবী ছিল। কারণ, ভারত যেভাবে হামলা চালিয়েছিল, পাকিস্তান একেবারেই তার জন্য প্রস্তুত ছিল না। লাহোর ও শিয়ালকোটের অদূরেই শুরু হয়েছিল যুদ্ধ।

টিটিএন/জেআইএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।