নতুন বিনিয়োগের দুয়ার খুলছে কাশ্মীরে

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৪ এএম, ০৪ সেপ্টেম্বর ২০১৯

জম্মু ও কাশ্মীরের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের ফলে উপত্যকায় ব্যবসা ও বিনিয়োগে নতুন দিক খুলে যাবে বলে আশা প্রকাশ করেছিল ভারতের কেন্দ্রীয় সরকার। তেমন সম্ভাবনাই তৈরি হচ্ছে বলে জানানো হয়েছে। রাজ্যে বিনিয়োগ করতে ইচ্ছুক বহু কোম্পানি।

কেন্দ্রীয় সরকারের বরাত দিয়ে জি নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, গত ১ সেপ্টেম্বর পর্যন্ত জম্মু ও কাশ্মীরে বিনিয়োগ করার ইচ্ছা প্রকাশ করেছে ৪৪টি কোম্পানি। এর মধ্যে ৩৩টি কোম্পানির প্রস্তাব গ্রহণ করেছে সরকার।

বিনিয়োগের প্রস্তাব এসেছে তথ্য প্রযুক্তি, পরিকাঠামো, বিদ্যুৎ, উৎপাদন, হোটেল, প্রতিরক্ষা, পর্যটন ও শিক্ষাক্ষেত্রে। সব মিলিয়ে বিনিয়োগের পরিমাণ ১৫ হাজার কোটি টাকা। বিনিয়োগের পরিমাণ ১ লাখ কোটি টাকা পর্যন্ত হতে পারে বলে মনে ধারণা করা হচ্ছে।

এদিকে, কাশ্মীরে বিনিয়োগ টানার জন্য একটি শিল্প সম্মেলন করার পরিকল্পনা করেছে সরকার। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী নভেম্বরেই ওই সম্মেলন হতে পারে। এ বেশ তৎপর ভারত।

গত ৫ আগস্ট জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ অনুচ্ছেদ বিলোপ করার পর উপত্যকার পরিবেশ এখনও থমথমে। ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে কাশ্মীর। স্কুল কলেজ খুললেও সেখানে শিক্ষার্থীদের হাজিরা উল্লেখযোগ্য নয়। শ্রীনগরসহ বিভিন্ন এলাকায় ফোন, ইন্টারনেট সেবা ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে।

টিটিএন/জেআইএম

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]