কাশ্মীর নিয়ে নিরাপত্তা পরিষদে বৈঠক শুক্রবার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:৩১ পিএম, ১৫ আগস্ট ২০১৯

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের পরিস্থিতি আলোচনার জন্য শুক্রবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অধিবেশন বসবে। কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে রেডিও পাকিস্তানে বলা হয়েছে, কাশ্মীর ইস্যুতে আলোচনা হবে। বছরের পর বছর ধরে কাশ্মীর নিয়ে বিতর্ক হচ্ছে। ভারত এবং পাকিস্তান অনেক আগে থেকেই কাশ্মীরের অধিকার দাবি করে আসছে। খবর পার্স ট্যুডে।

পাকিস্তানের বেসরকারি টেলিভিশন চ্যানেল জিও নিউজ নিরাপত্তা পরিষদের সভাপতি জোয়ানা রোনেকার বরাত দিয়ে জানিয়েছে, খুব সম্ভবত ১৬ আগস্ট নিরাপত্তা পরিষদ জম্মু-কাশ্মীর নিয়ে রুদ্ধদ্বার বৈঠকে বসতে যাচ্ছে। ১৫ সদস্যের অংশগ্রহণে পোল্যান্ড ওই বৈঠক পরিচালনা করবে। বর্তমানে নিরাপত্তা পরিষদের সভাপতি দেশ পোল্যান্ড।

এর আগে গত ৫ আগস্ট ভারত সরকার জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নিলে তীব্র প্রতিবাদ জানায় পাকিস্তান। ভারতের পদক্ষেপের কারণে ওই অঞ্চলে উদ্ভূত সংকটের প্রতি দৃষ্টি আকর্ষণ করে নিরাপত্তা পরিষদকে জরুরি বৈঠকে বসার আহ্বান জানায় পাকিস্তান। কাশ্মীর প্রশ্নে ভারতের পদক্ষেপকে দক্ষিণ এশিয়ার শান্তি ও নিরাপত্তার জন্য হুমকি বলে অভিহিত করা হয়েছে।

চীনও পাকিস্তানের পক্ষে জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে ১৫ বা ১৬ আগস্ট কাশ্মীর ইস্যু নিয়ে বৈঠকে বসার আহ্বান জানিয়েছে। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি নিরাপত্তা পরিষদের আসন্ন এ বৈঠককে তার দেশের জন্য ‘বড় কূটনৈতিক সাফল্য’ বলে মন্তব্য করেছেন।

টিটিএন/পিআর

টাইমলাইন  

আপনার মতামত লিখুন :