কাশ্মীরের আরও ১১ থানায় নিরাপত্তা শিথিল

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:৫৫ এএম, ০১ সেপ্টেম্বর ২০১৯

জম্মু ও কাশ্মীরে ৩৭০ অনুচ্ছেদ বাতিলের ২৬ দিন পর ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে উপত্যকা। কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরের আরও ১১ এলাকায় বিধিনিষেধ শিথিল করা হয়েছে। এর ফলে উপত্যকার ১০৫ থানার মধ্যে সাধারণ মানুষের গতিবিধিতে নিয়ন্ত্রণ উঠে গেছে ৮২ থানায়। কুপওয়ারায় চালু হয়েছে ইনকামিংয়ের সুবিধা। পাওয়া যাবে পোস্টপেইড কানেকশনও।

প্রশাসনের পক্ষ থেকে দাবি করা হয়েছিল কাশ্মীরে কাজ শুরু করেছে মোট ৪৭টি টেলিফোন এক্সচেঞ্জ। শনিবার চালু করা হয়েছে আরও ২৯টি ল্যান্ডলাইন। সে সময় উপত্যকায় উপস্থিত ছিলেন সেনাপ্রধান বিপিন রাওয়াত। নিয়ন্ত্রণরেখার পরিস্থিতি খতিয়ে দেখেন তিনি।

এদিকে, জম্মু ও কাশ্মীরের জনজীবন স্বাভাবিক করার জন্যে স্কুলগুলো চালু করার চেষ্টা চালাচ্ছে প্রশাসন। মঙ্গলবারই জম্মু ও কাশ্মীরের শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা ইউনিস মালিক ঘোষণা করেছেন যে, জম্মু ও কাশ্মীর মিলিয়ে ৬৯ এলাকায় হাই স্কুল খুলে দেয়া হয়েছে। এর আগে রাজ্যের ১ হাজার ৫শ প্রাথমিক স্কুল ও এক হাজার হাই স্কুল খুলেছে। তবে সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, স্কুল খুললেও শিক্ষার্থীদের সংখ্যা খুবই কম।

অন্যদিকে, জম্মু ও কাশ্মীরের এই উত্তপ্ত পরিস্থিতির মধ্যেই সেখানকার ৩১৬টি ব্লক ডেভলপমেন্ট কাউন্সিলে ভোট গ্রহণ করা হবে। সেপ্টেম্বরের শেষেই ওই নির্বাচন হবে। প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে, পঞ্চায়েতের কাজকর্ম চালু করার পথে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

টিটিএন/পিআর

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]