সাইরেন বাজিয়ে ‘কাশ্মীর আওয়ার’ পালন করবে পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:১৪ এএম, ২৯ আগস্ট ২০১৯

‘কাশ্মীর আওয়ার’ পালনের ঘোষণা দিয়েছে পাকিস্তান। শুক্রবার দুপুরে এই কর্মসূচি পালন করা হবে। সপ্তাহের প্রতি শুক্রবার পাকিস্তান এবং কাশ্মীরের জাতীয় সঙ্গীত বাজানোর মধ্য দিয়ে এই কর্মসূচি পালনের ঘোষণা দেয়া হয়েছে। পাক সেনাবাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর এ তথ্য নিশ্চিত করেছেন।

আসন্ন প্রতিরক্ষা ও শহীদ দিবস উপলক্ষে এক সংবাদ সম্মেলনে সেনা মুখপাত্র জানিয়েছেন, কাশ্মীর আওয়ার পালনকালে সাইরেনও বাজানো হবে। ওই সম্মেলনে বেসামরিক এবং সেনাবাহিনীর শীর্ষ ব্যক্তিরাও উপস্থিত ছিলেন।

আগামী শুক্রবার বেলা ১২টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত কাশ্মীর আওয়ার পালনের মধ্য দিয়ে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের লোকজনের প্রতি সংহতি প্রকাশ করবে পুরো পাকিস্তানের জনগণ।

গত ৫ আগস্ট সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মাধ্যমে কাশ্মীরের ওপর থেকে বিশেষ মর্যাদা তুলে নিয়ে কার্যত কাশ্মীরকে পুরো বিশ্ব থেকে আলাদা করে দেয় ভারত। কাশ্মীরের ভেতরে এবং বাইরে সব ধরনের যোগাযোগ বন্ধ করে দেয়া হয়।

কাশ্মীরকে ভারতের কেন্দ্রীয় শাসনের অধীনে নিয়ে আসার ঘোষণার পর প্রথমবারের মতো জাতির উদ্দেশে ভাষণে কাশ্মীর আওয়ার কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি জানিয়েছেন, প্রতি শুক্রবার কাশ্মীর আওয়ার পালনের মধ্য দিয়ে কাশ্মীরের নিপীড়িত জনগণের প্রতি সংহতি প্রকাশ করা হবে।

তিনি বলেন, তারা (ভারত) তাদের ট্রাম্প কার্ড খেলে ফেলেছে। এখন তাদের হাতে খেলার জন্য আর কোনো কার্ড নেই। এখন যা করা দরকার তা আমরা আর বিশ্ব করবে।

এই কর্মসূচিতে তরুণদের বিশেষ করে ছাত্রদের অংশগ্রহণের আহ্বান জানিয়েছেন আসিফ গফুর। তিনি বলেন, জাতীয় বীর, বিনোদন শিল্পের লোকজন, গণমাধ্যমের প্রতিনিধিরাও কাশ্মীরিদের সঙ্গে সংহতি প্রকাশ করতে ওই কর্মসূচিতে অংশ নেবেন। তিনি বলেন, ওই কর্মসূচিতে ‘কাশ্মীর বান গায়া পাকিস্তান’ (কাশ্মীর পাকিস্তানের একটি অংশে পরিণত হবে) স্লোগান দেয়া হবে।

টিটিএন/জেআইএম

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]