কাশ্মীর সঙ্কটে কার পাশে ইরান?

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:২০ এএম, ০৯ আগস্ট ২০১৯

কাশ্মীরে উত্তেজনা বেড়ে যাওয়ায় তেহরান উদ্বিগ্ন এবং এই কাশ্মীর সঙ্কটের কোনো সামরিক সমাধান নেই। ইরানের সংসদ স্পিকারের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক বিশেষ সহকারী ও উপদেষ্টা আমির আব্দুল্লাহিয়ান বৃহস্পতিবার রাতে এক টুইটার বার্তায় এ মন্তব্য করেছেন।

আমির আব্দুল্লাহিয়ান বলেন, জম্মু-কাশ্মীর তথা ওই অঞ্চলের মানুষের স্বার্থে আলোচনার মাধ্যমে শান্তিপূর্ণ উপায়ে সঙ্কটের সমাধান চায় ইরান। এ সময় তিনি কাশ্মীর সংকট সমাধানে ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) পক্ষ থেকে উদ্যোগ গ্রহণের পরামর্শ দেন।

এদিকে, জম্মু-কাশ্মীর উপত্যকায় শান্তি এবং স্থিতিশীলতা রক্ষা করতে পাকিস্তান ও ভারতের প্রতি আহ্বান জানিয়েছে সৌদি আরব, মালয়েশিয়া, তুরস্ক ও জাতিসংঘ। জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের ঘটনায় সৌদি আরব উদ্বিগ্ন বলে দেশটির এক কর্মকর্তা জানিয়েছেন। আন্তর্জাতিক সংশ্লিষ্ট প্রস্তাবনা অনুযায়ী, উপত্যকার শান্তিপূর্ণ ব্যবস্থা নেয়ার আহ্বান জানান তিনি।

জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা ক্ষতিগ্রস্ত করতে পারে, এমন পদক্ষেপ নেয়া থেকে বিরত থাকতে ভারতের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্টনিও গুতেরেস। একই সঙ্গে কাশ্মীর ইস্যুতে পাকিস্তান এবং ভারতকে সর্বোচ্চ সংযম দেখানোর আহ্বান জানিয়েছেন তিনি।

কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলে ভারতীয় সিদ্ধান্তের পর পারমাণবিক অস্ত্রধারী চিরবৈরী প্রতিবেশী ভারত-পাকিস্তানের উত্তেজনা চরমে পৌঁছেছে। কাশ্মীরের মর্যাদা বাতিলের একদিন পর বুধবার ইসলামাবাদে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূতকে বহিষ্কার ও নয়াদিল্লি থেকে পাকিস্তানের রাষ্ট্রদূতকে প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়।

ভারতের সঙ্গে সব ধরনের বাণিজ্য স্থগিত ও সমঝোতা ট্রেনের চলাচলও বন্ধ করে দিয়েছে দেশটি। বৃহস্পতিবার ভারতীয় চলচ্চিত্র প্রদর্শনীর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে পাক সরকার। এমনকি দেশটির সেনাবাহিনীকে সর্বোচ্চ নজরদারি এবং প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী ইমরান খান।

এসআইএস/এমএস

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]