বন্যায় ক্ষতিগ্রস্ত চাষিদের বিনামূল্যে বীজ-সার দেবে সরকার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৪৩ পিএম, ২৫ জুলাই ২০১৯

বন্যায় ক্ষতিগ্রস্ত চাষিদের পুনর্বাসন কর্মসূচির আওতায় সরকার বিনামূল্যে বীজ ও সার দেবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক।

বৃহস্পতিবার (২৫ জুলাই) সচিবালয়ে আন্তর্জাতিক আলু কেন্দ্রের (আইপিসি) আঞ্চলিক সমন্বয়কারী ইউএসসিংয়ের নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে মন্ত্রী এ কথা জানান।

অতি ভারি বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে চলতি মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চলে বন্যা দেখা দেয়। পরে তা মধ্যাঞ্চলে ছড়িয়ে পড়ে।

কৃষিমন্ত্রী বলেন, ‘এ মুহূর্তে বড় কোনো ফসল মাঠে নেই। রবি মৌসুমের শাক সবজিসহ বীজ তলার ক্ষতি হয়েছে। পটল, বেগুন ছাড়া নিচু এলাকায় যেগুলো ছিল সেগুলোর ক্ষতি হয়েছে। ফলে শাকসবজির দাম বাড়বে। যেটা সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে তাহল বীজতলা। এজন্য নতুন কিছু কর্মসূচি নেয়া হয়েছে। যেখানে বন্যায় ক্ষতি হয়েছে সেখানে আমরা নতুন বীজতলা তৈরি করব। এছাড়া চাষিদের বিনামূল্যে বীজ ও সার দেয়া হবে।’

তিনি বলেন, ‘আগস্টে আরও একটি বন্যার সম্ভাবনা রয়েছে। সে বিষয়টি মাথায় রেখে কাজ করতে হবে। সেজন্য রবি ফসলের পুনর্বাসন কর্মসূচি নিয়েছি। সেখানে সরিষা, আলু, শাক সবজি- এ ধরনের ফসল রয়েছে।’

‘ইতোমধ্যে বিভিন্ন জেলায় পুনর্বাসন কর্মসূচি বাস্তবায়নে অর্থ দেয়া হয়েছে। ক্ষয়ক্ষতি নিরূপণ করে সহায়তা দেয়া হবে। এজন্য ১২০ কোটি টাকার বরাদ্দ রয়েছে। প্রয়োজনে তা বাড়ানো হবে।’

দেশে খাদ্যের কোনো সংকট নেই। গুদামে পর্যাপ্ত মজুদ রয়েছে। এছাড়া বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকায় ৩০ কেজি করে চাল সহায়তা দেয়া হচ্ছে বলেও জানান কৃষিমন্ত্রী।

আরএমএম/এএইচ/পিআর

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।