শহর রক্ষা বাঁধে ফাটল, আতঙ্কে সিরাজগঞ্জবাসী

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা সিরাজগঞ্জ
প্রকাশিত: ০৯:৩৪ পিএম, ১৯ জুলাই ২০১৯

সিরাজগঞ্জ শহর রক্ষা বাঁধের হার্ডপয়েন্ট এলাকায় ফাটল দেখা দেয়ার খবরে শহরবাসীর মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। যেকোনো মুহূর্তে বাঁধ ভেঙে শহর ও শহরতলীর গ্রামগুলোতে বন্যার পানি ঢুকতে পারে বলে আশঙ্কা করছেন অনেকে। এছাড়াও নদী তীরবর্তী অঞ্চলগুলোতে ভাঙনের শঙ্কাও রয়েছে। তবে এসব আশঙ্কা উড়িয়ে দিয়ে শহরবাসীকে আতঙ্কিত না হওয়ার আহ্বান জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড।

স্থানীয়রা জানান, বৃহস্পতিবার গভীর রাতে যমুনা নদীর শহর রক্ষা বাঁধের হার্ডপয়েন্ট এলাকায় কিছুটা দেবে গিয়ে দুটি ব্লকের মাঝখানে ফাটল দেখা দেয়। নদীর সবচেয়ে গুরুত্বপূর্ণ ওই এলাকায় সব সময় তীব্র স্রোত থাকে। সৃষ্ট ফাটলের পরিধি বেড়ে যে কোনো মুহূর্তে বাঁধ ভেঙে যাওয়ার আতঙ্কে রয়েছে স্থানীয়রা।

-sirajgonj02.jpg

পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী কে এম রফিকুল ইসলাম বলেন, সিরাজগঞ্জ শহর রক্ষা বাঁধটি কেপিআইভুক্ত এলাকা। এ বাঁধটি রক্ষণাবেক্ষণ করা আমাদের রুটিন ওয়ার্ক। হার্ডপয়েন্ট এলাকায় যমুনার প্রবল স্রোত থাকায় বাঁধের লাঞ্চিং অ্যাপ্রোনে গিয়ে আঘাত করে। এতে দুটি ব্লকের মাঝখানে একটি গ্যাপ সৃষ্টি হয়েছিল। এ কারণে সকাল থেকেই সেখানে সিসি ব্লক ডাম্পিং করা হচ্ছে। তবে এ নিয়ে আতঙ্কের কিছু নেই।

এদিকে শুক্রবার দুপুরের দিকে পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ার, পানি উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলী (ডিজাইন) মোতাহার হোসেন, ঘাটাইল সেনানিবাসের অধিনায়ক ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহম্মেদ ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

এ সময় পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ার সাংবাদিকদের বলেন, যেকোনো পরিস্থিতি মোকাবিলার জন্য আমাদের সকল সরঞ্জামাদি প্রস্তুত রয়েছে। বাঁধের কোনো সমস্যা হলে তাৎক্ষণিক সংস্কার কাজ শুরু করা হবে। এটি নিয়ে সিরাজগঞ্জবাসীকে আতঙ্কিত না হওয়ার আহ্বান জানান তিনি।

ইউসুফ দেওয়ান রাজু/আরএআর/এমএস

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।