বন্যাদুর্গত প্রাণিদের জন্য ত্রাণ নিয়ে গেলেন তারা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি মৌলভীবাজার
প্রকাশিত: ০৩:৫৫ পিএম, ২৮ জুলাই ২০১৯

বন্যাকবলিত এলাকায় বিপদাপন্ন পরিবারের গবাদি পশুর জন্য জরুরি ত্রাণ ও চিকিৎসাসেবা দিচ্ছে পিপল ফর এনিমেল ওয়েলফেয়ার ফাউন্ডেশন (প)।

বন্যাকবলিত কুড়িগ্রামের বিভিন্ন এলাকায় শনিবার থেকে এসব ত্রাণ বিতরণ করা হয়। ইতোমধ্যে ৫০০ গবাদি পশুর খাদ্য বিতরণ করা হয়েছে। একই সঙ্গে সংগঠনটির আয়োজনে একটি ইমারজেন্সি মেডিকেল ক্যাম্পের মাধ্যমে প্রায় ৩৫টি অসুস্থ গরু এবং ১৯টি অসুস্থ ছাগলকে চিকিৎসা দেয়া হয়েছে।

molovibazar-Flood

ফাউন্ডেশনের যশোর কমিটির প্রতিনিধি এসকে আরাফাত এবং দিনাজপুরের প্রতিনিধি আরএইচ তুহিন এবং অন্যান্য স্বেচ্ছাসেবকের তত্ত্বাবধানে এসব ত্রাণ বিতরণ কার্যক্রম চলমান রয়েছে।

প ফাউন্ডেশনের চেয়ারম্যান স্থপতি রাকিবুল হক এমিল বলেন, চলতি মাসে বাংলাদেশ প্রাণিকল্যাণ আইন-২০১৯ পাস হয়েছে। কাজেই প্রাণিকল্যাণ সংগঠন হিসেবে বন্যাদুর্গত প্রাণিদের পাশে দাঁড়ানো আমাদের সংগঠনের দায়িত্ব।

molovibazar-Flood

তিনি বলেন, কুড়িগ্রামে লাখ লাখ মানুষের পাশাপাশি বন্যাকবলিত হয়ে পড়েছে লক্ষাধিক গবাদি পশু। প্রতি বছর বন্যায় সরকার ও স্বেচ্ছাসেবী সংগঠনগুলোকে প্রধানত মানুষের মাঝে ত্রাণ বিতরণ করতে দেখা যায়। অথচ বন্যাদুর্গত গবাদি পশুরা মানুষের মতোই অনাহারে এবং নানা রোগে যন্ত্রণা ভোগ করে। সেই সঙ্গে এসব প্রাণি দরিদ্র জনগোষ্ঠীর শেষ সম্বল। এ সময় নিম্নমূল্যে গবাদি প্রাণি বিক্রয় করতে বাধ্য হয় বন্যাদুর্গতরা। তাই আমরা উদ্যোগ নিয়েছি বন্যাদুর্গত প্রাণিদের ত্রাণ দেয়ার পাশপাশি চিকিৎসাসেবা দেয়ার।

রিপন দে/এএম/পিআর

টাইমলাইন