যমুনা ওপরে থাকলেও বিপৎসীমার নিচে নেমেছে ব্রহ্মপুত্র

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি জামালপুর
প্রকাশিত: ০৯:৪২ এএম, ২৭ জুলাই ২০১৯

জামালপুরের সার্বিক বন্যা পরিস্থিতির উন্নতি হতে শুরু করেছে। কমতে শুরু করেছে বিভিন্ন নদ নদীর পানি।

জামালপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী নব কুমার চৌধুরী জানান, গত দুইদিন পানি বৃদ্ধি পেলেও শনিবার সকালে যমুনা নদীর পানি কমে বাহাদুরাবাদ পয়েন্টে বিপৎসীমার ৩৯ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে এবং ব্রহ্মপুত্র নদের পানি বইছে বিপৎসীমার নিচ দিয়ে।

নদী তীরবর্তী ও চরাঞ্চলের অনেক বসতবাড়ি থেকে বন্যার পানি না নামায় এখনও পানিবন্দি রয়েছেন কয়েক লাখ মানুষ। তবে যেসব বাড়িঘর থেকে পানি নেমে গেছে সেসব এলাকায় ফিরতে শুরু করেছেন মানুষ। খাবার ও বিশুদ্ধ পানির সংকট রয়েছে। এছাড়া চারণভূমি পানিতে তলিয়ে থাকায় সংকট রয়েছে গো খাদ্যেরও।

প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, যতদিন দুর্যোগ থাকবে ততদিন ত্রাণ বিতরণ করা হবে।

এদিকে পানি কমতে শুরু করায় বের হয়ে আসছে বন্যার ক্ষতচিহ্ন। দুর্গত এলাকায় দেখা দিয়েছে ডায়রিয়াসহ পানিবাহিত রোগ।

জামালপুরের সিভিল সার্জন ডা. গৌতম রায় জানান, দুর্গত এলাকায় স্বাস্থ্য বিভাগের ৮০টি টিম কাজ করছে। তারা দুর্গত মানুষদের এই দুর্যোগ মুহূর্তে প্রাথমিক স্বাস্থ্য সেবা দেয়ার পাশাপাশি পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট বিতরণ করছেন।

বন্যার পানির তোড়ে রেল লাইনের নিচের মাটি সরে যাওয়ায় এখনও বন্ধ রয়েছে ইসলামপুর থেকে দেওয়ানগঞ্জ ও জামালপুর থেকে তারাকান্দি রুটে ট্রেন চলাচল।

আসমাউল আসিফ/এফএ/জেআইএম

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]