গাইবান্ধায় বানভাসি মানুষের পাশে জাগো নিউজ, প্রাণ-আরএফএল গ্রুপ

আবু সালেহ সায়াদাত
আবু সালেহ সায়াদাত আবু সালেহ সায়াদাত , নিজস্ব প্রতিবেদক গাইবান্ধা থেকে
প্রকাশিত: ০২:৫৮ পিএম, ২৮ জুলাই ২০১৯

ঘরে ঘরে হাঁটু পানি। এরই মধ্যে কেউ কেউ ফিরে এলেও এখনও অনেকে রয়ে গেছেন উঁচু বাঁধের ওপর, আশ্রয়কেন্দ্রে আবার কেউবা খোলা আকাশের নিচে। খাদ্য ও বিশুদ্ধ পানির অপ্রতুলতা, অবুঝ গবাদিপশুর নিরাপদ আশ্রয়ের অভাব- সব মিলিয়ে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে গাইবান্ধা জেলার সাঘাটা, ফুলছড়ি, বোনারপাড়া এলাকাসহ অনেক এলাকা।

ঘরের চুলা ডুবে যাওয়া এসব বানভাসি মানুষ খেয়ে না খেয়ে দিন পার করছে। এখনও স্কুল, উপজেলা পরিষদসহ উঁচু রাস্তায় আশ্রয় নিয়েছে হাজার হাজার মানুষ।

জাগোনিউজ২৪.কম

এসব বানভাসি অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছে দেশের শীর্ষস্থানীয় নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কম। এ উদ্যোগে সার্বিক সহযোগিতা করছে দেশের বৃহৎ শিল্পগোষ্ঠী প্রাণ-আরএফএল গ্রুপ।

রোববার (২৮ জুলাই) গাইবান্ধা জেলার সাঘাটা উপজেলার বোনারপাড়া এলাকায় ত্রাণ বিতরণ শুরু করে জাগো নিউজ। বোনারপাড়াসহ হেলেঞ্চা, কালপানি, শিমুল তাহির এলাকার বন্যাকবলিত মানুষ এখান থেকে ত্রাণ সংগ্রহ করেন। প্রায় ২ হাজার পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করা হয়।

জাগোনিউজ২৪.কম

উত্তরবঙ্গের নীলফামারী ও সীমান্তবর্তী জেলা লালমনিরহাটে জেলার হাতিবান্ধা উপজেলায় ত্রাণসামগ্রী বিতরণের মাধ্যমে এবার ত্রাণ বিতরণ শুরু করে দেশের শীর্ষস্থানীয় নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কম টিম। শনিবার উত্তরবঙ্গের কুড়িগ্রাম জেলা এবং আজ রোববার গাইবান্ধা জেলায় ত্রাণ বিতরণ করা হয়। আগামীকাল সোমবার ত্রাণ বিতরণ করা হবে সিরাজগঞ্জ জেলায়।

প্রাণ-আরএফএল গ্রুপের সহায়তায় ত্রাণ হাতে পেয়ে বোনারপাড়া এলাকার বাসিন্দা রাবেয়া খাতুন বলেন, ‘আমাদের অভাব। ঘরে হাঁটু পানি, রান্না-বান্না হয় না। এই অবস্থায় জাগো নিউজ, প্রাণ-আরএফএল গ্রুপ আমাদের যে ত্রাণ দিয়েছে তাতে আমাদের খুব উপকার হলো।’

জাগোনিউজ২৪.কম

ত্রাণ পেয়ে সন্তুষ্ট আরেক বৃদ্ধ আব্দুর রহমান। তিনি বলেন, ‘আমাদের বোনাপাড়া বাজারসহ আশপাশের সব এলাকার রাস্তাঘাট পানিতে ডুবেছিল। ’৮৮ সালের পর এমন বন্যা গাইবান্ধায় দেখিনি। ঘরবাড়িসহ সব কিছুই পানিতে ডোবা ছিল। এখন ধীরে ধীরে পানি কমছে। এখন সবার বাড়িতে খাওয়ার অভাব, রান্না-বান্না হচ্ছে না, মানুষ খুব কষ্ট পাচ্ছে। আমাদের এখানে বিশুদ্ধ পানির খুব অভাব। প্রাণ-আরএফএল গ্রুপ ত্রাণের সঙ্গে বড় বোতলে পানিও দিয়েছে।’

ত্রাণ বিতরণকালে জাগো নিউজের ভারপ্রাপ্ত সম্পাদক মহিউদ্দিন সরকার বলেন, ‘বন্যায় দেশের উত্তরাঞ্চলের নদী তীরবর্তী মানুষ নানাভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। আমরা আমাদের সাধ্যমতো চেষ্টা করেছি এসব পানিবন্দি অসহায় মানুষের পাশে দাঁড়াতে। বন্যার্তদের জন্য এবার প্রাণ-আরএফএল গ্রুপের সহযোগিতায় প্রায় ২৫ লাখ টাকার ত্রাণসামগ্রী বিতরণ করা হচ্ছে। এর মধ্যে রয়েছে- চাল, ডাল, মুড়ি, পানি, বিস্কুট, স্যালাইনসহ নানা খাদ্যসামগ্রী।’

জাগোনিউজ২৪.কম

জাগো নিউজের এবারের ত্রাণসহায়তা কার্যক্রম দলে রয়েছেন জাগো নিউজের ভারপ্রাপ্ত সম্পাদক মহিউদ্দিন সরকার, প্রাণ-আরএফএল গ্রুপের সহকারী মহাব্যবস্থাপক জিয়াউল হক, জাগো নিউজের সহকারী বার্তা সম্পাদক মাহাবুর আলম সোহাগ, ওয়েব ইনচার্জ হাসিবুল হাসান আশিক, নিজস্ব প্রতিবেদক আবু সালেহ সায়াদাত, হিসাবরক্ষণ কর্মকর্তা ফয়সাল খান ও নিজস্ব আলোকচিত্রী মাহবুব আলম।

প্রসঙ্গত, চলমান বন্যায় এ পর্যন্ত দেশের ১৭ জেলায় ৪৮ লাখ ৬৯ হাজার ৫১৬ জন মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। এদের ৫ লাখ ৩১ হাজার ৯৪৯টি ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

জাগোনিউজ২৪.কম

সরকারি তথ্যে বন্যায় সারাদেশে ১ লাখ ৪০ হাজার হেক্টর জমির ফসল এবং ৫ হাজার ২১৪ কিলোমিটার সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের বন্যার ক্ষয়ক্ষতির তথ্য থেকে এসব তথ্য জানা গেছে।

অতিবৃষ্টি ও উজান থেকে নেমে আসা পানিতে চলতি মাসের দ্বিতীয় সপ্তাহের শুরুতে দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে বন্যা দেখা দেয়। পরে মধ্যাঞ্চলেও বন্যার বিস্তৃতি ঘটে। উন্নতির দিকে যাওয়ার পর অতিবৃষ্টির কারণে উত্তরাঞ্চলে ফের বন্যা পরিস্থিতির অবনতি ঘটেছে।

জাগোনিউজ২৪.কম

পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের তথ্য অনুযায়ী, ব্রহ্মপুত্র-যমুনা, ধরলা এবং তিস্তা নদ-নদীর পানি বৃদ্ধি পাচ্ছে, অন্যদিকে গঙ্গা-পদ্মা এবং সুরমা-কুশিয়ারা নদীতে কমছে।

এএস/এসআর/জেআইএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।