কাজিপুরে দুই বন্যা রক্ষাবাঁধে ধস

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি সিরাজগঞ্জ
প্রকাশিত: ০৮:২০ এএম, ১৭ জুলাই ২০১৯

যমুনার পানির প্রবল স্রোতে সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার নাটুয়ারপাড়ায় দুটি বন্যা নিয়ন্ত্রণ বাঁধের বেশ কিছু অংশ ধসে গেছে।

মঙ্গলবার (১৬ জুলাই) বিকেল পর্যন্ত নাটুয়ারপাড়া রক্ষা বাঁধের অন্তত চারশ মিটার এবং নাটুয়ারপাড়া খাসরাজবাড়ি সড়কের প্রায় আড়াইশ মিটার ধসে যায়। এছাড়া সদর উপজেলার রূপসার চর থেকে বালিয়াকান্দি পর্যন্ত রাস্তার একাংশ এবং চরপানাগাড়ি থেকে জজিরা যাবার একমাত্র রাস্তাটিও ধসে গেছে। এতে আতঙ্কে রয়েছেন ভাঙন কবলিত এলাকার মানুষেরা।

নাটুয়ারপাড়া ইউপি চেয়ারম্যান আব্দুল মান্নান চাঁন জানান, যমুনার পানি তীব্র গতিতে বাড়ছে। পানির প্রবল স্রোতে রোববার থেকেই নাটুয়ারপাড়া-খাসরাজবাড়ি সড়কে ধস দেখা দেয়। মঙ্গলবার বাঁধটির প্রায় আড়াইশ মিটার ধসে গিয়ে দুটি অঞ্চলের মানুষের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। সেই সঙ্গে নাটুয়ারপাড়া রক্ষা বাঁধটির প্রায় চারশ মিটার ধসে গেছে। এতে নদীভাঙনের হুমকিতে রয়েছে ফুলজোড়সহ বেশ কয়েকটি গ্রাম।

flood

তিনি আরও বলেন, প্রায় প্রতিটি বাড়িতেই বন্যার পানি ঢুকে পড়েছে। এলজিইডির উঁচু সড়ক ছাড়া সবকিছুই পানিতে তলিয়ে গেছে। বন্যা দুর্গতদের ত্রাণ সহায়তার জন্য চাহিদাপত্র পাঠানো হয়েছে। এলেই সকলের মাঝে বিতরণ করা হবে।

কাজিপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জাহিদ হাসান সিদ্দিকী জানান, প্রশাসনের পক্ষ থেকে নাটুয়ারপাড়া-খাসরাজবাড়ি ৫ কিলোমিটার সড়ক নির্মাণ করা হয়েছিল। এছাড়াও ২ কিলোমিটার দীর্ঘ নাটুয়ারপাড়া রক্ষা বাঁধ নির্মাণ করা হয়। দুটি বাঁধেরই বেশ কিছু অংশ ধসে গেছে। ধসে যাওয়া স্থানে বালির বস্তা ফেলে ভাঙন নিয়ন্ত্রণের চেষ্টা করা হচ্ছে।

ইউসুফ দেওয়ান রাজু/এমএমজেড/জেআইএম

টাইমলাইন