এবার লেবানন থেকে ইসরায়েলে হামলা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:৫৬ এএম, ০৮ অক্টোবর ২০২৩

গাজা উপত্যকার পর এবার লেবানন থেকে হামলা হয়েছে ইসরায়েলে। জবাবে গোলা নিক্ষেপ করছে ইসরায়েলি বাহিনীও। ইসরায়েলের সামরিক বাহিনী এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, লেবানন থেকে ইসরায়েলের দিকে বেশ কয়েকটি মর্টার শেল নিক্ষেপ করা হয়েছে। এর জেরে পাল্টা গোলা নিক্ষেপ করেছে ইসরায়েলি বাহিনী।

আরও পড়ুন>> হামাসের হামলায় ইসরায়েলে নিহত ৩০০, লড়াই অব্যাহত

লেবানন থেকে নিক্ষিপ্ত মর্টার শেলগুলো বিরোধপূর্ণ মাউন্ট ডভ অঞ্চলে পড়েছিল বলে দাবি করেছে ইসরায়েল। তবে এ ঘটনায় কেউ হতাহত বা কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

ইসরায়েলের দিকে মর্টার শেল নিক্ষেপের দায় স্বীকার করেছে লেবানিজ সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। এক বিবৃতিতে সংগঠনটি বলেছে, তারা মাউন্ট ডভ অঞ্চলে ইসরায়েলের তিনটি সামরিক স্থাপনা লক্ষ্য করে হামলা চালিয়েছে।

জবাবে হিজবুল্লাহর ‘অবকাঠামো’ লক্ষ্য করে ড্রোন হামলা চালানোর কথা জানিয়েছে ইসরায়েলি সামরিক বাহিনী। সামরিক সূত্র বলছে, সেই অবকাঠামোটি ছিল একটি তাবু।

ইসরায়েল বলেছে, তাদের নিরাপত্তা বাহিনী এ ধরনের ঘটনা মোকাবিলায় প্রস্তুতিমূলক ব্যবস্থা গ্রহণ করছে এবং ইসরায়েলি বেসামরিক নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করতে যোকোনো জায়গায় প্রয়োজনীয় কাজ চালিয়ে যাবে।

আরও পড়ুন>> ৫ হাজার রকেট ছুড়েছে হামাস, ‘যুদ্ধ পরিস্থিতি’ ঘোষণা ইসরায়েলের

এর আগে, শনিবার (৭ অক্টোবর) ভোরে গাজা থেকে ইসরায়েলে কয়েক হাজার রকেট ছোড়ে হামাস। ২০ মিনিটে ইসরায়েলে পাঁচ হাজার রকেট ছোড়া হয়েছে বলে জানিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠীটি। পাশাপাশি, ইসরায়েলের ভেতরে সশস্ত্র যোদ্ধারা ঢুকে পড়ারও খবর পাওয়া গেছে।

এ অবস্থায় ‘যুদ্ধ পরিস্থিতি’ ঘোষণা করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। তিনি বলেছেন, আমাদের শত্রুদের এমন মূল্য দিতে হবে, যা তারা কখনো দেখেনি।

আরও পড়ুন>> ইসরায়েলে ঢুকে পড়েছে ১০০০ ফিলিস্তিনি যোদ্ধা

এদিকে, হামাসের হামলায় ইসরায়েলে প্রায় ৩০০ জন মারা গেছেন বলে জানিয়েছে ইসরায়েলি মিডিয়া। আর গাজায় ইসরায়েলিদের পাল্টা হামলায় প্রাণ হারিয়েছেন প্রায় ২৫০ ফিলিস্তিনি।

টাইমস অব ইসরায়েলের খবরে বলা হয়েছে, শনিবার রাতে বিপুল সংখ্যক সৈন্য জড়ো করেছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী। বড় যুদ্ধের জন্য প্রস্তুত হচ্ছে তারা।

সূত্র: বিবিসি, টাইমস অব ইসরায়েল
কেএএ/

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।