হামাসের সঙ্গে রাশিয়ার তুলনা করলেন জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৫৩ পিএম, ০৯ অক্টোবর ২০২৩
ছবি সংগৃহীত

ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের সঙ্গে রাশিয়ার তুলনা করেছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ইসরায়েলে হামাসের হামলা ও ইউক্রেনে রাশিয়ার হামলাকে একই ধরনের ঘটনা বলে দাবি করেছেন তিনি।

সোমবার (৯ অক্টোবর) ন্যাটোর সংসদীয় সমাবেশে এক ভিডিও বার্তায় জেলেনস্কি বলেন, (দুটি) একই ধরনের খারাপ। শুধু পার্থক্য হলো, ইসরায়েলকে আক্রমণ করেছে একটি ‘সন্ত্রাসী সংগঠন’, আর ইউক্রেনকে আক্রমণ করেছে একটি ‘সন্ত্রাসী রাষ্ট্র’।

আরও পড়ুন>> গাজায় আগ্রাসনের সময় ইসরায়েলকেই ‘ভিকটিম’ বলেছিলেন জেলেনস্কি

তিনি বলেন, আমাদের ঐক্যই এই অশুভকে থামাতে পারে এবং তা করতে হবে। যারা সন্ত্রাসের পৃষ্ঠপোষকতা করে, তারা আমাদের ক্রোধের শক্তি টের পাক। আর সন্ত্রাসের বিরুদ্ধে আত্মরক্ষার জন্য যাদের সাহায্য প্রয়োজন, তারা প্রত্যেকে আমাদের সংহতির শক্তি অনুভব করুক।

ইউক্রেনীয় প্রেসিডেন্টের ইসরায়েল-প্রীতি নতুন নয়। হামাসের হামলা শুরুর পরপরই ইসরায়েলের পক্ষে বিবৃতি দেন তিনি।

আরও পড়ুন>> ইসরায়েলের জন্য মন কাঁদছে জেলেনস্কির

জেলেনস্কি বলেন, ইসরায়েলের আত্মরক্ষার অধিকার প্রশ্নাতীত। এই ‘সন্ত্রাসী হামলার’ আশপাশের সব বিবরণ অবশ্যই প্রকাশ করা উচিত যেন বিশ্ব জানে এবং যারা এই হামলা চালাতে সহায়তা করেছিল, তাদের প্রত্যেককে জবাবদিহিতার আওতায় আনতে পারে।

এরপর ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে সরাসরি ফোনে কথাও বলেন ভলোদিমির জেলেনস্কি। এসময়ও ইসরায়েলিদের পাশে থাকার প্রতিশ্রুতি দেন তিনি।

সূত্র: এপি
কেএএ/

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।