হামাসের হামলা

‘নিরীহ’ ইসরায়েলিদের পাশে দাঁড়ালো ভারত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:০৭ পিএম, ০৮ অক্টোবর ২০২৩

ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে সংঘাতে ইসরায়েলিদের পাশে দাঁড়িয়েছে ভারত। ইসরায়েলের প্রতি সংহতি জানিয়ে ফিলিস্তিনি হামলার তীব্র নিন্দা জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

শনিবার (৭ অক্টোবর) ইসরায়েলে হামাসের হামলা শুরুর কয়েক ঘণ্টা পরেই ভারতীয় প্রধানমন্ত্রী সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে এক পোস্টে বলেন, ইসরায়েলে ‘সন্ত্রাসী হামলার’ খবরে গভীরভাবে মর্মাহত। নিরীহ ভুক্তভোগী ও তাদের পরিবারের জন্য আমাদের চিন্তা ও প্রার্থনা রয়েছে। এই কঠিন সময়ে আমরা ইসরায়েলের সঙ্গে একাত্মতা প্রকাশ করছি।

ভারত ছাড়াও যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ পশ্চিমা বিশ্বের বেশিরভাগ দেশই ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতে ইসরায়েলিদের পাশে দাঁড়িয়েছে।

আরও পড়ুন>> ১০০ ইসরায়েলিকে অপহরণ করেছে হামাস: যুক্তরাষ্ট্র

বিপরীতে, ফিলিস্তিনিদের প্রকাশ্যে সমর্থন দিয়েছে ইরান, কাতারের মতো দেশগুলো। সাম্প্রতিক উত্তেজনায় নিরীহ বেসামরিক নাগরিকদের যেন কোনোভাবেই নিশানা বানানো না হয়, সে বিষয়ে কঠোর বার্তা দিয়েছে সৌদি আরবও।

তবে, মিত্রদের সমর্থন পেয়ে হামাসের হামলার শক্ত জবাব দেওয়ার প্রতিজ্ঞা করেছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

হামাসের হামলা শুরুর পর ইসরায়েলি প্রধানমন্ত্রীর কাছে ফোন করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আলাপকালে ইসরায়েলের প্রতি যুক্তরাষ্ট্রের অকুণ্ঠ সমর্থনের কথা পুনর্ব্যক্ত করেছেন তিনি।

আরও পড়ুন>> ইসরায়েল-যুক্তরাষ্ট্রের ‘ঐতিহাসিক প্রেম’

এসময় বাইডেনকে ধন্যবাদ জানিয়ে নেতানিয়াহু বলেছেন, (ফিলিস্তিনিদের বিরুদ্ধে) একটি দীর্ঘ ও শক্তিশালী অভিযান প্রয়োজন, যাতে ইসরায়েল জিতবে।

শনিবার হামাসের সঙ্গে লড়াই শুরুর পর ফ্রান্সের প্রেসিডেন্ট এমান্যুয়েল ম্যাক্রোঁ এবং ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গেও কথা বলেছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী। উভয় নেতাই ‘ইসরায়েলের আত্মরক্ষার অধিকারকে সমর্থন’ করেছেন বলে জানিয়েছে তার অফিস।

কেএএ/

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।