লেবানন সীমান্ত থেকে লোকজন সরিয়ে নিচ্ছে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:৩৮ পিএম, ২২ অক্টোবর ২০২৩
ছবি সংগৃহীত

হিজবুল্লাহর হামলার মুখে লেবানন সীমান্ত সংলগ্ন এলাকাগুলো থেকে হাজার হাজার বাসিন্দাকে সরিয়ে নিচ্ছে ইসরায়েল। বিগত ২৪ ঘণ্টায় অন্তত ১৪টি সম্প্রদায়কে রাষ্ট্রীয় নিয়ন্ত্রণাধীন অস্থায়ী আবাসনে সরিয়ে নেওয়া হয়েছে বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

নিরাপত্তা শঙ্কায় এর আগে গত সপ্তাহে আরও ২৮টি এলাকার বাসিন্দাদের বাধ্যতামূলক ঘরছাড়ার নির্দেশ দিয়েছিল ইসরায়েলি কর্তৃপক্ষ। সরকারের এই সিদ্ধান্তে তীব্র ক্ষোভপ্রকাশ করেছেন কিছু ইসরায়েলি।

আরও পড়ুন>> লেবানন থেকে ইসরায়েলে বৃষ্টির মতো রকেট ছুড়েছে হিজবুল্লাহ

একটি ভিডিওতে দেখা যায়, সীমান্ত থেকে প্রায় দুই কিলোমিটার উত্তরের শহর কিরাত শমোনার মেয়রের সামনে এক নারী চিৎকার করে বলছেন, তার গ্রামের চেয়ে তেল আবিব কোনোভাবেই নিরাপদতর হবে না। সন্তানসহ ওই নারীকে তেল আবিবে সরিয়ে নেওয়ার পরিকল্পনা ছিল কর্তৃপক্ষের।

ইসরায়েলি রাজধানীগামী একটি বাসে ওঠার জন্য অপেক্ষার সময় সেই নারী চিৎকার করে বলছিলেন, বিবি (ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর ডাকনাম), এত বছর আপনাকে ভোট দিয়েছি। কিন্তু এই সরকার ব্যর্থ। আমার পাঁচ সন্তান এখানে নিরাপদ ছিল না।

আরও পড়ুন>> লেবাননে ইসরায়েলি হামলায় রয়টার্সের সাংবাদিক নিহত

এর আগে, গত বৃহস্পতিবার ইসরায়েলের উত্তরাঞ্চলে বৃষ্টির মতো রকেট ছোড়ে ইরান-সমর্থিত লেবানিজ সশস্ত্রগোষ্ঠী হিজবুল্লাহ। এরপর দিনভর থেমে থেমে ইসরায়েলি ভূখণ্ডে আঘাত হেনেছে হিজবুল্লাহর ছোড়া রকেট ও ক্ষেপণাস্ত্র।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানায়, ওইদিন বিকেলে লেবানন থেকে উত্তর ইসরায়েলের নাহারিয়া শহর ও এর কাছাকাছি সীমান্ত এলাকায় প্রায় ২০টি রকেট ছোড়া হয়।

আরও পড়ুন>> মধ্যপ্রাচ্যে ছড়িয়ে পড়তে পারে ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধ

এর কিছুক্ষণ আগে উত্তর ইসরায়েলে হিজবুল্লাহর ছোড়া অন্তত ছয়টি রকেট আছড়ে পড়েছে বলে জানায় আইডিএফ। এ সময় ওই অঞ্চলের কয়েকটি শহরে সাইরেন বাজিয়ে বাসিন্দাদের সতর্ক করে দেওয়া হয়।

কেএএ/

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।