ফিলিস্তিনকে সাড়ে ৬ কোটি ডলার মানবিক সহায়তা দেবে জাপান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৪৮ পিএম, ০৪ নভেম্বর ২০২৩
জাপানের অর্থমন্ত্রী ইয়োকো কামিকাওয়া ও ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল-মালিকি

ফিলিস্তিনকে ৬ কোটি ৫০ লাখ ডলার মানবিক সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে জাপান। যুদ্ধবিধ্বস্ত গাজার জন্য এ সহায়তা দেওয়া হচ্ছে, যা বেসামরিক নাগরিকদের কল্যাণে ব্যয় করা হবে। শনিবার (৪ নভেম্বর) টোকিওতে এক সংবাদ সম্মেলনে এ সহায়তা দেওয়ার ঘোষণা দেন জাপানের অর্থমন্ত্রী ইয়োকো কামিকাওয়া।

সংবাদ সম্মেলনে ফিলিস্তিনকে সহায়তা দেওয়ার ঘোষণা দেওয়া ছাড়াও ইসরায়েল ও ফিলিস্তিনের শান্তিপূর্ণ সহাবস্থানের ওপর জোর দেন জাপানি অর্থমন্ত্রী। কামিকাওয়া বলেন, আমরা ফিলিস্তিনকে মানবিক সহায়তা হিসেবে ৬ কোটি ৫০ লাখ ডলার দিচ্ছি ও এই টাকা গাজার যুদ্ধবিধ্বস্ত গাজার বেসামরিক লোকজনের কল্যাণে ব্যয় হবে।

আরও পড়ুন: গাজায় আর কোনো জায়গাই নিরাপদ নেই: জাতিসংঘ

তিনি আরও বলেন, জাপান মনে করে ইসরায়েল ও স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠন করা সম্ভব বলে মনে করে। এ দুটি দেশ যদি পরস্পরের সঙ্গে শান্তিপূর্ণ সহাবস্থানে না থাকতে পারে, তাহলে মধ্যপ্রাচ্য থেকে সন্ত্রাসবাদ নির্মূল সম্ভব নয়।

এর আগে গত ১৭ অক্টোবর গাজার বেসামরিকদের জন্য ১ কোটি ডলার মানবিক সহায়তা পাঠিয়েছিল জাপান।

এদিকে, চলতি মাসেই জাপানে বিশ্বের সাত শিল্পোন্নত দেশের জোট জি-৭ সম্মেলন হওয়ার কথা রয়েছে। জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা ইঙ্গিত দিয়েছেন, সেই সম্মেলনে হামাস-ইসরায়েল যুদ্ধ আলোচনার অন্যতম ইস্যু হিসেবে থাকবে।

আরও পড়ুন: জর্ডানে মধ্যপ্রাচ্যের মন্ত্রীদের সঙ্গে বৈঠক করবেন ব্লিঙ্কেন

গত প্রায় এক মাসের যুদ্ধে হামাসের হামলায় নিহত হয়েছেন ১ হাজার ৪০০ জনেরও বেশি ইসরায়েলি ও অন্যান্য দেশের নাগরিক। অন্যদিকে, ইসরায়েলের হামলায় গাজায় নিহতের সংখ্যা পৌঁছেছে ৯ হাজার ৬১ জনে। এই নিহতদের অধিকাংশই শিশু-নারী ও বেসামরিক লোকজন।

সর্বশেষ ইসরায়েলি বিমান হামলার শিকার হয়েছে মধ্য গাজার আল শিফা হাসপাতাল থেকে রাফাহ ক্রসিংয়ে যেতে থাকা একটি অ্যাম্বুলেন্সের বহর। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ওই হামলায় অন্তত ১৩ জন মারা গেছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, হাসপাতাল থেকে আহতদের নিয়ে রাফাহ সীমান্ত পার করছিল অ্যাম্বুলেন্সের বহরটি। হামাস দাবি করেছে যে, ইসরায়েলি বাহিনী ওই হামলা চালিয়েছে।

আরও পড়ুন: গাজায় হাসপাতালের বাইরে বিস্ফোরণে নিহত ১৩

ইসরায়েলি বাহিনীও নিশ্চিত করেছে যে, তারা একটি অ্যাম্বুলেন্সে হামলা চালিয়েছে। তবে তারা বলছে, ওই অ্যাম্বুলেন্সে হামাসের সদস্যরা ছিল।

একটি ভিডিওতে দেখা যায় হাসপাতালের বাইরে রাস্তায় রক্তের মধ্যে কয়েকজন মানুষ পড়ে আছে। এদের মধ্যে কেউ কেউ নিথর হয়ে পড়ে আছে আবার কেউ আহত হয়ে ছটফট করছেন।

সূত্র: জাপান টুডে, আল জাজিরা

এসএএইচ

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।