ইসরায়েলে হামাসের হামলা, কী বললেন এরদোয়ান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:৫৪ পিএম, ০৭ অক্টোবর ২০২৩
ছবি সংগৃহীত

ইসরায়েলে হামাসের হামলার জেরে ফের চরম উত্তেজনা তৈরি হয়েছে দু’পক্ষের মধ্যে। ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠীটির হামলায় এ পর্যন্ত ২২ ইসরায়েলি নিহত ও ৫৪৫ জন আহত হয়েছেন। জিম্মি করা হয়েছে বেশ কয়েকজন ইসরায়েলি সেনাকে। গাজা সীমান্তের অন্তত সাতটি জায়গায় ইসরায়েলিদের বসানো কাটাতারের বেড়া গুঁড়িয়ে দিয়েছেন ফিলিস্তিনিরা।

হামাসের তীব্র এই হামলার মুখে দেশে ‘যুদ্ধ পরিস্থিতি’ ঘোষণা করেছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। এর ‘অকল্পনীয়’ প্রতিশোধ নেওয়ার হুমকিও দিয়েছেন তিনি।

এমন পরিস্থিতিতে সব পক্ষকে সংযম প্রদর্শনের আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। উত্তেজনা বৃদ্ধি পরিহার করে ইসরায়েলি ও ফিলিস্তিনিদের ‘যুক্তিসঙ্গতভাবে কাজ করতে’ আহ্বান জানিয়েছেন তিনি।

ফিলিস্তিনিদের অধিকারের প্রশ্নে তুর্কি প্রেসিডেন্ট বরাবরই সোচ্চার ভূমিকা নিয়েছেন। শনিবার (৭ অক্টোবর) আঙ্কারায় ক্ষমতাসীন একে পার্টির চতুর্থ কংগ্রেসে অংশ নিয়ে এরদোয়ান বলেন, আমরা সব পক্ষকে সংযমের আহ্বান জানাই। তাদের অবশ্যই আক্রমণাত্মক কাজ থেকে বিরত থাকতে হবে।

সূত্র: হুরিয়েত ডেইলি নিউজ, এএফপি
কেএএ/

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।