ইসরায়েলের পাশে থাকার ঘোষণা জেলেনস্কির

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:২৬ পিএম, ০৮ অক্টোবর ২০২৩
ফাইল ছবি

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহুর সঙ্গে ফোনে কথা বলেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি। এসময় ইসরায়েলের বর্তমান পরিস্থিতি সম্পর্কে জেলেনস্কিকে অবহিত করেন নেতানিয়াহু। কীভাবে হামাসের হামলা প্রতিহত করা হচ্ছে তাও জানানো হয়েছে।

এরপর ইউক্রেনের প্রেসিডেন্ট এক ইনস্টাগ্রাম পোস্টে বলেন, আমরা ইসরায়েলের সঙ্গে একাত্মতা প্রকাশ করছি। এসময় তিনি অসংখ্য ভুক্তভোগীদের প্রতি সমবেদনাও প্রকাশ করেন।

তিনি বলেন, ইসরায়েলে অবস্থিত ইউক্রেনীয় নাগরিকদের নিরাপত্তার জন্য ইউক্রেনের কূটনীতিক ও তেল আবিবের পুলিশের মধ্যে সহযোগিতা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ।

এরই মধ্যে ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতে দুই ইউক্রেনীয়র মৃত্যুর খবর পাওয়া গেছে। ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রণালয়ের এক মুখপাত্র এ তথ্য নিশ্চিত করেছেন।

পররাষ্ট্রমন্ত্রণালয়টির মুখপাত্র ওলেগ নিকোলেনকো বলেছেন, ইসরায়েলে দুই ইউক্রেনীয় নারীর মৃত্যুর তথ্যটি আমরা নিশ্চিত করতে পেরেছি।

ইসরায়েলি বাহিনী ও ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস যোদ্ধাদের মধ্যে বেশ কিছু স্থানে লড়াই চলছে। এমন পরিস্থিতির মধ্যেই হামাস নেতা ইসমাইল হানিয়ার সঙ্গে কথা বলেছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। ইসমাইল হানিয়া হামাসের রাজনৈতিক প্রধান।

ইরনা নিউজ এজেন্সির বরাত দিয়ে আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, শুধু হামাস নেতার সঙ্গেই নয় ইসলামিক জিহাদ মুভমেন্টের মহাসচিব জিয়াদ আল-নাখালাহের সঙ্গেও কথা বলেছেন তিনি।

তাছাড়া আনুষ্ঠানিকভাবে যুদ্ধাবস্থার ঘোষণা দিয়েছে ইসরায়েলের মন্ত্রিসভা। এর মাধ্যমে দেশটির সরকার গুরুত্বপূর্ণ সামরিক কার্যক্রম পরিচালনা করতে পারবে।

রোববার (৮ অক্টোবার) ইসারায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর অফিস এ তথ্য নিশ্চিত করেছে।

এমএসএম/জিকেএস

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।