‘ইসরায়েলের আত্মরক্ষার অধিকারকে সমর্থন করে যুক্তরাষ্ট্র’

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:২০ পিএম, ০৭ অক্টোবর ২০২৩
মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন/ ছবি: সংগৃহীত

জেরুজালেম-গাজা উত্তেজনা নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেছেন, ইসরায়েলের আত্মরক্ষার অধিকারের প্রতি আমাদের প্রতিশ্রুতি ও সমর্থন অটুট রয়েছে। তাছাড়া আমি বেসামরিক নাগরিকদের উপর এই জঘন্য হামলায় যারা প্রাণ হারিয়েছে, তাদের পরিবারের প্রতি আমার সমবেদনা জানাই।

শনিবার (৭ অক্টোবর) দেওয়া এক বিবৃতিতে লয়েড অস্টিন আরও বলেন, ইসরায়েলের বেসামরিক নাগরিকদের সন্ত্রাসের হাত থেকে রক্ষা করতে হবে ও আমরা নিশ্চিত করবো যে, আত্মরক্ষার জন্য যা যা প্রয়োজন তা ইসরালের কাছে আছে। ভবিষ্যতেও ইসরায়েলের বেসামরিক নাগরিকদের সহিংসতার হাত থেকে রক্ষা করতে কাজ করে যাবে পেন্টাগন।

আরও পড়ুন: সংঘাতের জন্য ইসরায়েলই দায়ী: কাতার

শনিবার (৭ অক্টোবর) সকালে গত কয়েক বছরের মধ্যে ইসরায়েলে সবচেয়ে বড় আক্রমণ চালায় হামাস। এ আক্রমণে মাত্র ২০ মিনিটের ব্যবধানে ইসরায়েলের বিভিন্ন স্থান ও অবকাঠামো লক্ষ্য করে পাঁচ হাজার রকেট ছোড়া হয়। এ হামলায় কমপক্ষে ১০০ ইসরায়েলি নিহত হয়েছেন বলে জানা গেছে। এর জবাবে গাজা উপত্যকায় ইসরায়েলের পালটা আক্রমণে কমপক্ষে ১৯৮ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন।

এদিকে, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ইসরায়েলকে একত্রিত হওয়ার আহ্বান জানিয়েছেন। নিরাপত্তা ক্যাবিনেটের বৈঠকের বক্তৃতায় তিনি বলেছেন, ইসরায়েলি সেনাবাহিনীর প্রথম লক্ষ্য হলো, অনুপ্রবেশকারী শত্রুবাহিনীর ঘাঁটিগুলো গুঁড়িয়ে দেওয়া ও আক্রমণের মুখে পড়া সেটেলমেন্ট বা বসতি এলাকায় নিরাপত্তা পুনরুদ্ধার করা।

আরও পড়ুন: ইসরায়েলের জন্য মন কাঁদছে জেলেনস্কির

যুদ্ধ পরিস্থিতি ঘোষণা করে নেতানিয়াহু আরও বলেন, আমাদের শত্রুদের এমন মূল্য দিতে হবে, যা তারা কখনো দেখেনি। আমরা যুদ্ধের মধ্যে রয়েছি ও এই যুদ্ধে আমরাই জিতবো।

সূত্র: দ্য টাইমস অব ইসরায়েল

এসএএইচ

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।