হামাসের হাতে উত্তর কোরিয়ার অস্ত্র?

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:৩৪ পিএম, ১০ অক্টোবর ২০২৩
ছবি সংগৃহীত

ইসরায়েলের বিরুদ্ধে লড়াই চলাকালে হামাসের এক যোদ্ধার হাতে উত্তর কোরিয়ার তৈরি অস্ত্র দেখা গেছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার কিছু সংবাদমাধ্যম।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম রেডিও ফ্রি এশিয়ার (আরএফএ) খবর অনুসারে, গাজায় ফিলিস্তিনি প্রতিরোধ গোষ্ঠী হামাসের এক যোদ্ধার হাতে উত্তর কোরিয়ার তৈরি এ-৭ হাই-এক্সপ্লোসিভ ফ্রাগমেন্টেশন রকেট দেখা গেছে।

আরও পড়ুন>> ফিলিস্তিনের পক্ষে উত্তর কোরিয়া, বললো ‘সংঘাতের জন্য ইসরায়েল দায়ী’

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে ‘ওয়ার নয়ার’ নামে একটি অ্যাকাউন্ট থেকে এমন দাবি করা হয়েছে বলে উল্লেখ করেছে আরএফএ। তাদের সূত্র দিয়ে একই দাবি করেছে দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইয়োনহাপ, সংবাদমাধ্যম কোরিয়া টাইমস এবং কেবিএস।

খবরে বলা হয়েছে, উত্তর কোরিয়ার এফ-৭ রকেট-চালিত গ্রেনেড লঞ্চার অতীতে মধ্যপ্রাচ্যে ব্যাপকভাবে রপ্তানি করা হয়েছিল।

এই অস্ত্র উত্তর কোরিয়া নিজেই হামাসকে দিয়েছিল, নাকি সেগুলো ফিলিস্তিনি গোষ্ঠীটির হাতে যাওয়ার আগে অন্য কোনো দেশে রপ্তানি করা হয়েছিল, তা এখনো নিশ্চিত নয়।

আরও পড়ুন>> যেভাবে এত অস্ত্র জোগাড় করেছে হামাস

অ্যাঞ্জেলো স্টেট ইউনিভার্সিটির নিরাপত্তা অধ্যয়নের অধ্যাপক ব্রুস বেচটল জুনিয়র আরএফএ’কে বলেছেন, শুধু এফ-৭ নয়, ইসরায়েলের বিরুদ্ধে হামাস সম্ভবত উত্তর কোরিয়ার তৈরি অন্যান্য অস্ত্রও ব্যবহার করছে।

সাম্প্রতিক ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতে ফিলিস্তিনিদের পক্ষ নিয়েছে উত্তর কোরিয়া। দেশটির ক্ষমতাসীন দল ওয়ার্কার্স পার্টির মুখপত্র রোদং সিনমুন মঙ্গলবার এক নিবন্ধে বলেছে, এই রক্তাক্ত সংঘাতের জন্য ইসরায়েল দায়ী এবং এটি সমাধানের প্রধান উপায় স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা।

কেএএ/

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।