ইসরায়েলের জন্য ‘দরদ’ দেখায়নি চীন, হতাশ যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:৫২ পিএম, ০৯ অক্টোবর ২০২৩
ফাইল ছবি

ইসরায়েল-হামাস সংঘাতে চীন ফিলিস্তিনের পক্ষ নেওয়ায় হতাশ যুক্তরাষ্ট্র। পাশাপাশি, ইসরায়েলের প্রতি বাড়তি দরদ না দেখানোয় বেইজিংয়ের ওপর চরম অসন্তোষ প্রকাশ করেছে তারা।

ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের সঙ্গে ইসরায়েলের সাম্প্রতিক সংঘাতের ঘটনায় সবাইকে সংযম দেখানোর আহ্বান জানিয়েছে চীন। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে সংশ্লিষ্ট পক্ষগুলোকে শান্ত থাকতে এবং বেসামরিক নাগরিকদের হামলার লক্ষ্যবস্তু না বানাতে অনুরোধ জানিয়েছে।

আরও পড়ুন>> ফিলিস্তিনের পক্ষে দাঁড়ালো চীন

ফিলিস্তিনের স্বাধীনতা বা ইসরায়েল-ফিলিস্তিন দুটি পৃথক রাষ্ট্র প্রতিষ্ঠাই এই সংকটের যোগ্য সমাধান বলে উল্লেখ করেছে চীন। কিন্তু বিবৃতির কোথাও হামাসের নিন্দা বা ইসরায়েলিদের প্রতি বাড়তি সহমর্মিতা দেখায়নি চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়।

বেইজিংয়ের এমন অবস্থানে চরম অসন্তুষ্ট যুক্তরাষ্ট্র। মার্কিন সিনেটের নেতা চাক শুমার গত সোমবার (৮ অক্টোবর) চীনের শীর্ষ কূটনীতিক ওয়াং ইয়ের সঙ্গে বেইজিংয়ে এক বৈঠকে মিলিত হয়েছিলেন।

আরও পড়ুন>> ইসরায়েল-যুক্তরাষ্ট্রের ‘ঐতিহাসিক প্রেম’

সেখানে শুমার বলেন, গত কয়েকদিন ধরে ইসরায়েলে চলমান ঘটনাবলী ভয়াবহ। আমি আপনাকে এবং চীনা জনগণকে ইসরায়েলি জনগণের পাশে দাঁড়ানোর এবং এই কাপুরুষোচিত ও জঘন্য হামলার নিন্দা করার আহ্বান জানাচ্ছি।

মার্কিন নেতা আরও বলেন, সত্যি বলতে, চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে আমি খুবই হতাশ হয়েছি। তারা এই সংকটময় সময়ে ইসরায়েলের প্রতি কোনো সহানুভূতি বা সমর্থন দেখায়নি।

আরও পড়ুন>> ইসরায়েলকে নতুন সামরিক সহায়তা দিতে পারে যুক্তরাষ্ট্র

গণমাধ্যমের তথ্যমতে, গত শনিবার থেকে এ পর্যন্ত হামাসের হামলায় অন্তত ৭০০ ইসরায়েলি নিহত হয়েছেন। আর গাজা উপত্যকায় ইসরায়েলের পাল্টা হামলায় প্রাণ হারিয়েছেন প্রায় ৪১৩ ফিলিস্তিনি।

এখনো ইসরায়েলের ভেতরে অন্তত আট জায়গায় লড়াই চলছে বলে জানিয়েছে ইসরায়েলি মিডিয়া।

সূত্র: রয়টার্স
কেএএ/

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।