ইরান-হিজবুল্লাহর হুমকি

ইসরায়েল পাহারা দিতে যাচ্ছে ২০০০ মার্কিন সেনা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:৪৯ পিএম, ১৭ অক্টোবর ২০২৩
ফাইল ছবি

ইসরায়েল-হামাস সংঘাতে ইরান কিংবা হিজবুল্লাহর মতো শক্তিগুলো জড়িয়ে পড়া ঠেকাতে ইসরায়েলি জলসীমার কাছে দুই হাজার সৈন্য মোতায়েন করছে যুক্তরাষ্ট্র। দেশটির দুই প্রতিরক্ষা কর্মকর্তা সিএনএন’কে এ তথ্য নিশ্চিত করেছেন।

তারা জানিয়েছেন, দুই হাজার মেরিন ও নাবিক নিয়ে গঠিত যুক্তরাষ্ট্রের র‌্যাপিড রেসপন্স ফোর্সকে ইসরায়েলের জলসীমার কাছে পাঠানো হচ্ছে। ইসরায়েলকে পাহারা দিতে এর আগে পাঠানো একাধিক রণতরী ও যুদ্ধজাহাজের সঙ্গে যোগ দেবে সংঘাত মোকাবিলায় দক্ষ এই বাহিনী।

আরও পড়ুন>> মধ্যপ্রাচ্যে ছড়িয়ে পড়তে পারে ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধ

যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপকে ইরান ও তাদের সমর্থিত লেবানিজ গোষ্ঠী হিজবুল্লাহর প্রতি কড়া সতর্কবার্তা হিসেবে দেখছেন বিশ্লেষকরা।

কয়েকজন প্রতিরক্ষা কর্মকর্তা বলেছেন, রোববার সন্ধ্যায় মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন প্রায় দুই হাজার সৈন্যকে ইসরায়েলে সম্ভাব্য মোতায়েনের জন্য প্রস্তুতির নির্দেশ দিয়েছেন। এসব সৈন্য চিকিৎসা এবং লজিস্টিক কাজে ইসরায়েলিদের সহায়তা করতে পারবে।

আরও পড়ুন>> গাজা দখল ‘মস্ত বড় ভুল’ হবে, ইসরায়েলকে বাইডেনের সতর্কতা

বৃহত্তর আঞ্চলিক যুদ্ধ প্রতিরোধের লক্ষ্যে এসব পদক্ষেপ নেওয়া হয়েছে বলে দাবি করেছেন মার্কিন কর্মকর্তারা। তবে এর মাধ্যমে সংঘাতে যুক্তরাষ্ট্র জড়িয়ে পড়ার ঝুঁকি আরও বেড়েছে বলে উল্লেখ করেছেন তারা।

যদিও বাইডেন প্রশাসন বলছে, তারা সরাসরি সামরিক হস্তক্ষেপ এড়ানোর চেষ্টা করছে। কর্মকর্তারা জানিয়েছেন, ইসরায়েল-হামাস সংঘাতের জেরে ইসরায়েলি ভূমিতে মার্কিন সৈন্য মোতায়েনের আপাতত কোনো পরিকল্পনা নেই যুক্তরাষ্ট্রের।

আরও পড়ুন>> ইসরায়েলের সমর্থনে দ্বিতীয় রণতরী পাঠালো যুক্তরাষ্ট্র

কেএএ/

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।