যুদ্ধের মধ্যেই রাজনৈতিক সংকটে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:৩৬ পিএম, ০৯ অক্টোবর ২০২৩
ছবি: সংগৃহীত

হামাসের সঙ্গে চলমান যুদ্ধ পরিস্থিতিতে দেশের সব রাজনৈতিক দলের প্রতি জরুরি ঐক্যের আহ্বান জানিয়েছিলেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। সে আহ্বানে সাড়া দিয়েছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী ও বিরোধী দলীয় নেতা ইয়ার লাপিদ। তবে, জুড়ে দিয়েছেন কঠিন একটি শর্ত।

ইয়ার লাপিদ বলেছেন, আমরা নেতানিয়াহুর সঙ্গে ঐক্যের সরকারে যোগ দিতে পারি, যদি তিনি তার সরকার থেকে কিছু ডানপন্থী সদস্যকে বের করে দেন।

আরও পড়ুন: জিম্মি ইসরায়েলি নারীদের পরিবর্তে বন্দি ফিলিস্তিনিদের চায় হামাস

ইসরায়েলে নিযুক্ত আল জাজিরার প্রতিনিধি উউলেম মার্ক্স বলছেন, ইসরায়েলি সংসদ নেসেটে খুব সংকীর্ণ সংখ্যাগরিষ্ঠতা ধরে রেখেছেন নেতানিয়াহু। তবে সাবেক প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যান্টজ ঐক্যের সরকারে যোগ দেওয়ার বিষয়ে নেতানিয়াহুর লিকুদ পার্টির সদস্যদের সঙ্গে আলোচনা করতে প্রস্তুত রয়েছেন বলে জানিয়েছেন।

এদিকে, ইসরায়েলের অর্থমন্ত্রী নির বারকাত বলেছেন, ইসরায়েল যুদ্ধে রয়েছে ও এটি জাতীয় ঐক্য সরকার গঠনের সময়। এরকম একটি জটিল সময়ে আমাদের অবশ্যই মতভেদকে দূরে রেখে শত্রুদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হতে হবে।

আরও পড়ুন: ১০০ ইসরায়েলিকে অপহরণ করেছে হামাস: যুক্তরাষ্ট্র

তিনি আরও বলেন, ইসরায়েলি যোদ্ধারা রাষ্ট্রের জন্য যুদ্ধ করতে যাচ্ছে। আমাদের অবশ্যই তাদের সমর্থন করতে হবে ও যুদ্ধে জয়ী হতে হবে। এমন পরিস্থিতিতে আমাদের এমন এক সরকার গঠন করতে হবে, যা সমগ্র জনগণের প্রতিনিধিত্ব করবে।

সূত্র: আল জাজিরা

এসএএইচ

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।