ইসরায়েল সফরে ইলন মাস্ক

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:২৬ পিএম, ২৭ নভেম্বর ২০২৩

ইসরায়েল সফর করছেন বিশ্বের শীর্ষ ধনী ও সামাজিক যোগাযোগমাধ্যম এক্সের (সাবেক টুইটার) মালিক ইলন মাস্ক। সোমবার (২৭ নভেম্বর) তিনি ব্যক্তিগত সফরে ইসরাইলের রাজধানী তেল আবিবে পৌঁছান। এরপর ইসরায়েলি প্রেসিডেন্ট হারজগ ও প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সঙ্গে সাক্ষাৎ করেন।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সাক্ষাতে ইসরায়েলি প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর সঙ্গে বিভিন্ন বিষয়ে কথা হয়েছে ইলন মাস্কের। তবে বিশেষভাবে আলোচনা হয়েছে গাজায় ইন্টারনেট সংযোগ দেওয়ার প্রসঙ্গে।

আরও পড়ুন: ইয়েমেন উপকূলে আরও এক ইসরায়েলি জাহাজ আটক

জানা গেছে, নেতানিয়াহুর কাছে গাজায় স্টারলিংকের ইন্টারনেট সংযোগ দেওয়ার অনুমতি চেয়েছেন ইলন মাস্ক। বলেছেন, ইসরায়লের অনুমোদন ছাড়া তিনি গাজায় ইন্টারনেট সংযোগ দেবেন না।

আলোচনা শেষে ইলনকে নিয়ে কেফার আজা কিবুৎজ এলাকা পরিদর্শন করেন নেতানিয়াহু। গত মাসে যেসব এলাকায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস হামলা চালিয়েছিল, সেগুলোর মধ্যে কেফার আজা কিবুৎজ অন্যতম। হামাসের হামলায় হতাহতদের স্বজনদের সঙ্গেও দেখা করার কথা রয়েছে ইলনের।

আরও পড়ুন: গাজার সংঘাত শেষ হবে?

এর আগে গত ১৮ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় মাস্কের সঙ্গে বৈঠক করেন নেতানিয়াহু। সে সময় ইসরায়েলি প্রেসিডেন্ট বলেন, এক্সে (টুইটার) ইহুদিবিদ্বেষ ছড়িয়ে পড়ছে ও সে বিষয়ে তিনি উদ্বিগ্ন। তিনি এক্সে ইহুদিবিদ্বেষ বন্ধে ব্যবস্থা নেওয়ার জন্য ইলনকে আহ্বান জানান।

অন্যদিকে, গত মাসে ইসরায়েল-হামাস সংঘাত শুরু হওয়ার পর ইলন মাস্ক গাজায় ইন্টারনেট সেবা দেওয়ার প্রস্তাব দেন। ইসরায়েল এ প্রস্তাবের তীব্র প্রতিবাদ জানায়। দেশটির যোগাযোগমন্ত্রী শ্লোমো কারহি হুমকি দিয়ে জানান, মাস্ক এই উদ্যোগ নিলে ইসরায়েল স্টারলিংকের সঙ্গে সব ধরনের অংশীদারত্ব বর্জন করবে।

আরও পড়ুন: হামাসের সামরিক শাখার শীর্ষ ৪ নেতা নিহত

শ্লোমো কারহি বলেন, হামাসের যোদ্ধারা স্টারলিংকের সংযোগ ব্যবহার করে সুবিধা আদায় করে নেবে। আর তাই স্টারলিংকের স্যাটেলাইটগুলোকে ইসরায়েলে কার্যক্রম পরিচালনা করতে হলে দেশটির যোগাযোগ মন্ত্রণালয়ের অনুমোদন নিতে হবে। এর মধ্যে গাজা উপত্যকাও পড়ে।

মাস্কের মালিকানাধীন প্রতিষ্ঠান স্পেস এক্সে একটি উদ্যোগ হলো স্টারলিংক। স্যাটেলাইটের মাধ্যমে খুব সহজেই বিশ্বের প্রত্যন্ত অঞ্চলগুলোতে ইন্টারনেট সেবা দিতে পারে স্টারলিংক। ইন্টারনেট টার্মিনাল, যেমন রাউটার, টাওয়ার বা তারের প্রয়োজনীয়তা না থাকায় এটি সম্ভব হয়।

সূত্র: রয়টার্স, এপি

এসএএইচ

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।