গাজা সিটিতে তুমুল লড়াই চলছে

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:১১ পিএম, ০৯ নভেম্বর ২০২৩

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার সবচেয়ে জনবহুল অঞ্চল গাজা সিটির ভেতরে হামাস ও ইসরায়েলি বাহিনীর তুমুল লড়াই চলছে। যে এলাকায় এ সংঘাত চলছে তার খুব কাছেই আল-কুদস হাসপাতাল অবসি্থত। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বৃহস্পতিবার (৯ নভেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে এ তথ্য জানায়।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা বলছে, গত ৭ অক্টোবর গাজায় বোমা হামলা শুরুর পর আল-কুদস হাসপাতাল প্রাঙ্গনে আশ্রয় নেন হাজার হাজার মানুষ। এরপরও ওই হাসপাতালের আশপাশে বিমান হামলা অব্যাহত রাখে দখলদার ইসরায়েলি বাহিনী। বর্তমানে হাসপাতাল প্রাঙ্গণে কতজন মানুষ আছে তা নির্দিষ্ট করে বলা যাচ্ছে না।

আরও পড়ুন: যুক্তরাষ্ট্রের ৩৫০ কোটি টাকার ড্রোন ভূপাতিত করলো ইয়েমেনের হুথিরা

ইসরায়েলি বাহিনীর দাবি, আল-কুদস হাসপাতালের পাশে হামাসের শক্তিশালী ঘাঁটি রয়েছে। এছাড়া ইসরায়েলে হামলা চালাতে হামাস হাসপাতালটি ব্যবহার করেও বলে দাবি তাদের।

গত ২৮ অক্টোবর ট্যাংক ও অন্যান্য সাঁজোয়া যান নিয়ে গাজায় ঢুকে স্থল হামলা শুরু করে ইসরায়েলি বাহিনী। ১২ দিন ধরে হামলা চালিয়ে ইসরায়েলি বাহিনী গাজা সিটির কাছে পৌঁছে যায়। বর্তমানে তারা গাজা সিটিকে ঘিরে রেখেছে। আশঙ্কা করা হচ্ছে, গাজা সিটিতে হামাসের শক্ত অবস্থানগুলোতে যে কোনো সময় স্থল হামলা চালাবে ইসরায়েলি বাহিনী।

আরও পড়ুন: খালি হাতেই ধ্বংসস্তূপের নিচে স্বজনদের খুঁজছে রাফার মানুষ

হামলার ভয়ে গাজা সিটির অনেক মানুষ পায়ে হেঁটে বা গাধার গাড়িতে চড়ে দক্ষিণ দিকে চলে যাচ্ছেন। আবার আজকের মতো সড়কে বিমান হামলা বন্ধ রেখেছে ইসরায়েল। সেই সুযোগে হাজার হাজার মানুষ গাজা সিটি থেকে অন্য জায়গায় সরে যাচ্ছে।

এর আগ বুধবার (৮ নভেম্বর) গাজা সিটির রাস্তায় রাস্তায় ইসরায়েলি বাহিনীর সঙ্গে হামাসের যোদ্ধাদের তীব্র লড়াইয়ের খবর পাওয়া যায়। সুড়ঙ্গ ব্যবহার করে ইসরায়েলি সেনাদের ওপর চোরাগোপ্তা হামলা চালান হামাস যোদ্ধারা। এমনকি, ইসরায়েলি ট্যাংকের বিরুদ্ধেও শক্তিশালী প্রতিরোধ গড়ে তুলেছে হামাস।

আরও পড়ুন: হামাসের গোয়েন্দা-অস্ত্র প্রধানকে হত্যার দাবি ইসরায়েলের

হামাসের সশস্ত্র শাখা বুধবার একটি ভিডিও প্রকাশ করেছে, সেটিতে গাজা সিটির বোমা বিধ্বস্ত ভবনগুলোর আশপাশের রাস্তায় তীব্র লড়াই হতে দেখা গেছে।

বুধবার ইসরায়েলের সামরিক বাহিনী জানায়, তাদের সেনারা হামাসের প্রধান ঘাঁটি গাজা সিটির প্রাণকেন্দ্রের দিকে এগিয়ে যাচ্ছে। অন্যদিকে, হামাস দাবি করে, তাদের যোদ্ধারা ইসরায়েলি বাহিনীর ব্যাপক ক্ষয়ক্ষতি করছে।

সূত্র: বিবিসি, আল জাজিরা

এসএএইচ

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।