ইসরায়েলের ওপর হঠাৎ কেন চড়াও হলো হামাস?

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৫৩ পিএম, ০৭ অক্টোবর ২০২৩
ছবি সংগৃহীত

ইসরায়েলে হঠাৎ তীব্র আক্রমণ শুরু করেছে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস। এতে অন্তত ২২ ইসরায়েলি নিহত হয়েছেন। আহত হয়েছেন পাঁচশ জনেরও বেশি। সাম্প্রতিক বছরগুলোতে ইসরায়েলে এমন প্রাণঘাতী হামলা আর দেখা যায়নি। কিন্তু কেন ইসরায়েলের ওপর আচমকা এভাবে আক্রমণ শুরু করলো ফিলিস্তিনিরা?

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার খবরে বলা হয়েছে, আল-আকসা মসজিদের অপবিত্রকরণ এবং অবৈধ বসতি স্থাপনকারীদের আগ্রাসনের প্রতিক্রিয়ায় বড় ধরনের এই ‘সামরিক অভিযান’ চালাচ্ছে হামাস।

সম্প্রতি ইহুদিদের সুকোট ছুটির সময় অধিকৃত পূর্ব জেরুজালেমের আল-আকসা মসজিদ কমপ্লেক্সে হাজার হাজার ইসরায়েলি বসতি স্থাপনকারী জোর করে প্রবেশ করেছিল বলে অভিযোগ উঠেছে।

তাছাড়া, ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি বসতি স্থাপনকারীদের সহিংসতার হারও উল্লেখযোগ্যভাবে বেড়েছে। জাতিসংঘ বলছে, চলতি বছরের প্রথম আট মাসে প্রতিদিন অন্তত তিনটি করে এ ধরনের সহিংসতার ঘটনা ঘটেছে।

হামাসের মুখপাত্র খালেদ কাদোমি আল-জাজিরাকে বলেছেন, কয়েক দশক ধরে ফিলিস্তিনিরা যে ভয়ংকর নৃশংসতার মুখোমুখি হচ্ছে, তার প্রতিক্রিয়া হিসেবে এই অভিযান শুরু হয়েছে।

তিনি বলেন, আমরা চাই, আন্তর্জাতিক সম্প্রদায় গাজায়, ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে এবং আল-আকসার মতো পবিত্র স্থানগুলোতে নৃশংসতা বন্ধ করুক। এগুলোই এই যুদ্ধ শুরুর কারণ।

হামাসের সামরিক কমান্ডার মোহাম্মাদ দেইফ বলেন, পৃথিবীতে শেষ দখলদারত্বের অবসান ঘটাতে এটাই সবচেয়ে বড় যুদ্ধের দিন।

এর আগে, শনিবার (৭ অক্টোবর) ভোরে হঠাৎ গাজা থেকে ইসরায়েলের দিকে ঝাঁকে ঝাঁকে রকেট ছুড়তে শুরু করে হামাস। ২০ মিনিটে ইসরায়েলে পাঁচ হাজার রকেট ছোড়া হয়েছে বলে জানিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠীটি। পাশাপাশি, ইসরায়েলের ভেতরে সশস্ত্র যোদ্ধারা ঢুকে পড়ারও খবর পাওয়া গেছে।

হামাসের এই হামলার মুখে ‘যুদ্ধ পরিস্থিতি’ ঘোষণা করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। তিনি বলেছেন, আমাদের শত্রুদের এমন মূল্য দিতে হবে, যা তারা কখনো দেখেনি। আমরা যুদ্ধের মধ্যে রয়েছি এবং এই যুদ্ধে আমরাই জিতবো।

কেএএ/

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।