ইসরায়েলকে সমর্থন দিয়ে স্টারবাকসের ক্ষতি ১১ বিলিয়ন ডলার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:১৩ এএম, ০৮ ডিসেম্বর ২০২৩
ছবি: সংগৃহীত

গাজায় ফিলিস্তিনিদের ওপর নির্বিচার হামলায় দখলদার ইসরায়েলের প্রতি পূর্ণ সমর্থন ঘোষণার পর বিশ্বব্যাপী বয়কটের ডাকে ১১ বিলিয়ন বা ১১০০ কোটি ডলার লোকসানের মুখোমুখি হয়েছে আন্তর্জাতিক কফি চেইন শপ স্টারবাকস।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) স্টারবাকসের একটি অফিসিয়াল বিবৃতির বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদন থেকে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদন থেকে জানা যায়, গাজায় ইসরায়েলের নির্বিচার হামলায় সমর্থনের কারণে বিশ্বব্যাপী বয়কটের ডাক দেয় ফিলিস্তিন সমর্থনকারীরা। আর তাতেই বড় ধরণের লোকসানের মুখে পড়ে কোম্পানিটি।

১৬ নভেম্বর থেকে, কোম্পানিটির শেয়ারের দাম ৮ দশমিক ৯৬ শতাংশ হ্রাস পেয়েছে। যা স্টারবাকসের ইতিহাসে সবথেকে বড় পতন। প্রতিবেদনে বলা হয়, বিশ্বজুড়ে স্টারবাকস চেইনগুলো বয়কট প্রচারাভিযান ও অভ্যন্তরীণ কর্মচারী ধর্মঘটে ভুগছে, যার ফলে চাহিদা হ্রাস পেয়েছে।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদন বলছে, বয়কটের প্রতিক্রিয়া সীমা অতিক্রম করেছে, মিশরের স্টারবাকস বয়কটের প্রভাবের কারণে আর্থিক ক্ষতির পর কর্মীদের সংখ্যাও কমিয়েছে বলে জানা গেছে।

স্টারবাকস শুধু ইসরায়েলিদের সমর্থনই দেয়নি, ফিলিস্তিন ও হামাস আন্দোলনের প্রতি তাদের সমর্থনের অভিযোগে তার কর্মচারী ইউনিয়নের বিরুদ্ধে মামলা করার সিদ্ধান্তও নিয়েছে।

বিশ্বব্যাপী ৮৬টি দেশে ৩৫ হাজারেরও বেশি শাখা রয়েছে কোম্পানিটির। যার বেশিরভাগই মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থিত।

সূত্র: টাইমস অব ইন্ডিয়ার

এসএএইচ

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।