‘কথা বলার সময় নেই, এখন শুধু অ্যাকশনের সময়’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:৩৩ পিএম, ২৯ মার্চ ২০১৯

‘বনানীর এফ আর টাওয়ারে অগ্নিকাণ্ডের পর এখন আর কথা বলার সময় নেই। এখন শুধু অ্যাকশনের সময়।’ বলছিলেন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। শুক্রবার এফ আর টাওয়ার পরিদর্শনে গিয়ে তিনি এ কথা বলেন।

মেয়র বলেন, রাজধানীর ভবন মালিকদের আগামী ১০ দিনের মধ্যে সিটি কর্পোরেশনে তাদের ভবনের অনুমোদন, নকশা, ফায়ার সেফটি, বিল্ডিং সেফটির অনুমোদনের কাগজ জমা দিতে নির্দেশ দিয়েছি। সেগুলো দেখে আমরা মূল্যায়ন করে সিদ্ধান্ত নেব। এ ছাড়া ভবনগুলোতে আমাদের ম্যাজিস্ট্রেট যাবেন। পরিস্থিতি দেখে প্রতিবেদন দেবেন আর সেই অনুযায়ী আমরা ব্যবস্থা গ্রহণ করব।

‘সব সংস্থাকে সঙ্গে নিয়ে একসঙ্গে কাজ করতে চাই। এ ভবন ১৮ তলার অনুমোদন নিয়ে কীভাবে ২২ তলা হলো- সেগুলো আমরা দেখব। এ অনিয়ম মেনে নেয়া যেতে পারে না,’- বলেন তিনি।

চাকরিজীবীদের প্রতি অনুরোধ জানিয়ে আতিকুল ইসলাম বলেন, আমাদের যেসব ভাই-বোন এসব অফিসে চাকরি করেন তাদের নিরাপত্তার দায়িত্ব অফিস ও ভবন মালিকদেরও রয়েছে। তারাও এ দায় এড়াতে পারেন না। আর আপনারা যারা চাকরি করেন, তাদের প্রতি অনুরোধ, অফিসে প্রবেশের আগে আপনারা দেখুন যে, আপনার অফিসের বিল্ডিং সেফটি, ফায়ার সেফটি আছে কি না। যদি না থাকে তাহলে অফিসে প্রবেশ করবেন না। অথবা আমাদের জানান।

এ সময় গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান আব্দুর রহমানসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বৃহস্পতিবার দুপুর ১২টা ৫৫ মিনিটে বনানীর এফ আর টাওয়ারের নবম তলায় অগ্নিকাণ্ড হয়। ফায়ার সার্ভিসের ২৫টি ইউনিট আগুন নেভানো ও হতাহতদের উদ্ধারে কাজ করে। পাশাপাশি সেনা, নৌ ও বিমানবাহিনী এবং পুলিশ, র‌্যাব, রেড ক্রিসেন্টসহ অন্য স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা উদ্ধারের কাজে সহায়তা করেন। এ আগুনে ২৫ জন নিহত হন। আহত হন ৭৩ জন।

এএস/এইউএ/জেডএ/এমএস

টাইমলাইন  

আপনার মতামত লিখুন :