ভবন মালিকদের নকশা দাখিল করতে হবে, ব্যর্থ হলে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক বনানী-আগুন
প্রকাশিত: ১২:৩২ এএম, ২৯ মার্চ ২০১৯

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, ইতোমধ্যে আমি নির্দেশ দিয়েছি, আমি উত্তরের মেয়র হিসেবে বলছি সবাইকে বিল্ডিং কোড মেনে চলতে হবে। এ জন্য ইতোমধ্যে মাননীয় প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন। আমরা আর কত শিক্ষা নেব? আর শিক্ষা নিতে চাই না। আমরা এবার বাস্তবায়ন করতে চাই।

বৃহস্পতিবার রাত সোয়া ১০টায় বনানীর অগ্নিকাণ্ডস্থল পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

এ সময় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া, ফায়ার সার্ভিসের মহাপরিচালক মেজর জেনারেল সাজ্জাদ হোসেন উপস্থিত ছিলেন।

আতিকুল ইসলাম বলেন, আপনারা দেখেছেন রানা প্লাজার দুর্ঘটনার পর ঝুঁকিপূর্ণ কারখানা কিন্তু বন্ধ করে দেয়া হয়েছে। আমি আগামী কয়েকদিনের মধ্যে পত্রিকায় দেব, ভবন মালিকদের নকশা দাখিল করতে হবে। যারা দাখিল করতে ব্যর্থ হবে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। আমি নগরের মেয়র হিসেবে জিরো টলারেন্সের ব্যবস্থা নেব।

তিনি আরও বলেন, তারা বিল্ডিং তৈরি করেছে। নিচে দেখা যাচ্ছে গাড়ি পার্কিংয়ের জায়গা, এই জায়গাও বাণিজ্যিকভাবে ব্যবহৃত হচ্ছে। আমি অনুরোধ করব নিজ নিজ দায়িত্বে গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা করবেন।

ডিএনসিসি মেয়র বলেন, প্রত্যেকটা বিল্ডিংয়ে ফায়ার সেফটি কোড অনুযায়ী ব্যবস্থা নিতে হবে। এটা অতিসত্বর করতে হবে, কারণ আমরা আর কত শিক্ষা নেব? আর শিক্ষা নিতে চাই না। আমরা এটা বাস্তবায়ন করতে চাই।

জেইউ/বিএ

টাইমলাইন  

আপনার মতামত লিখুন :