পুলওয়ামায় ভয়াবহ হামলার পেছনে নিরাপত্তা ত্রুটি?

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৩৪ এএম, ১৮ ফেব্রুয়ারি ২০১৯

পুলওয়ামায় ভয়াবহ আত্মঘাতী হামলার পেছনে নিরাপত্তা ত্রুটির দিকে আঙুল তুলেছেন ভারতের গুপ্তচর সংস্থা রিসার্চ অ্যান্ড অ্যানালিসিস উইংয়ের (আরএডব্লিউ) প্রাক্তন প্রধান বিক্রম সোদ। নিরাপত্তার কোথাও কোনও ত্রুটি না থাকলে এমন হামলার ঘটনা ঘটতে পারে না বলে মন্তব্য করেছেন তিনি।

রোববার দিল্লিতে একটি অনুষ্ঠানের ফাকে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, সেদিন ঠিক কী ভুল হয়েছিল সে সম্পর্কে আমার কোনও ধারনা নেই। তবে নিরাপত্তা ব্যবস্থায় কোনও ঘাটতি না থাকলে এ ধরনের ঘটনা ঘটতে পারে না।

কাশ্মীর প্রসঙ্গে বিক্রম সোদ বলেন, সবার প্রথমে আমাদের এই ইস্যুতে একটি ধারাবাহিক নীতি গ্রহণ করতে হবে। দ্বিতীয়ত, কোনও রাজনৈতিক দল নয়, ভারতীয় দৃষ্টিভঙ্গি থেকে এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ করতে হবে।

এদিকে বৃহস্পতিবারের হামলার জের কাটতে না কাটতেই ওই একই এলাকায় জঙ্গিদের সঙ্গে সংঘর্ষ বেধেছে সেনাবাহিনীর। পুরো এলাকা ঘিরে ফেলেছে নিরাপত্তাবাহিনী। দুই জঙ্গিকে আটক করা হয়েছে। জঙ্গিদের সঙ্গে হামলায় এক মেজর ও তিন জওয়ান আহত হয়েছেন। আহতদের শ্রীনগর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

সোমবার ভোরে পুলওয়ামার পিঙ্গলিনা গ্রামে দুই থেকে তিনজন সন্ত্রাসবাদী লুকিয়ে রয়েছেন বলে খবর পেয়ে তল্লাশি অভিযান চালায় সেনা সদস্যরা। সেই সময় দু'পক্ষের মধ্যে ব্যাপক গুলি বিনিময় হয়।

লড়াইয়ে আহত হন মেজরসহ তিন জওয়ান। এখনও কয়েকজন জঙ্গি লুকিয়ে রয়েছেন বলে খবর পাওয়া গেছে। গত বৃহস্পতিবার যেখানে আত্মঘাতী হামলা হয়েছিল তার ঠিক ছয় থেকে আট কিলোমিটার দূরে সোমবারের এই সংঘর্ষ ঘটেছে।

টিটিএন/এমকেএইচ

টাইমলাইন