সার্জিক্যাল স্ট্রাইকের আশঙ্কায় ‘জঙ্গিশিবির’ সরাচ্ছে পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:১৬ পিএম, ১৭ ফেব্রুয়ারি ২০১৯

কাশ্মীরের পুলওয়ামা হামলার পর ফের সার্জিক্যাল স্ট্রাইকের আশঙ্কায় নিয়ন্ত্রণরেখায় থাকা ‘জঙ্গিশিবির’ সরিয়ে সেনা ছাউনির কাছাকাছি নিয়ে যাচ্ছে পাকিস্তান। পাশাপাশি নিয়ন্ত্রণ রেখার ওপারে উইন্টার পোস্টগুলিতে এখনো সেনা মোতায়েন করে রেখেছে পাক সেনাবাহিনী।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পুলওয়ামায় ভয়াবহ ‘সন্ত্রাসবাদী’ হামলার জবাব দেয়ার দায়িত্ব দিয়েছে ভারতীয় সেনাবাহিনীকে। ২০১৬ সালে উরি হামলার পর যেভাবে নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে সার্জিক্যাল স্ট্রাইক চালিয়েছিল ভারতীয় সেনা, আরও একবার সেরকম কিছু আশঙ্কা করছে পাকিস্তান।

সার্জিক্যাল স্ট্রাইকের আশঙ্কায় নিয়ন্ত্রণ রেখার লঞ্চপ্যাড থেকে ‘সন্ত্রাসবাদীদের’ সরিয়ে সেনা ছাউনির কাছে নিয়ে গিয়েছে তারা। ভারতীয় সেনারা যাতে জঙ্গিশিবির গুঁড়িয়ে দিতে ও দেশে ঢুকলে, পাক সেনাদের সঙ্গে মোকাবিলা করতে হয় তাদের। কাশ্মীরের উচ্চ পর্যায়ের গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে কলকাতার দৈনিক এই সময় এমন তথ্য জানিয়েছে।

গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে প্রতিবেদেনে বলা হচ্ছে, সার্জিক্যাল স্ট্রাইকের বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি। সীমান্তের দু’পারে উত্তেজনা থাকলেও যুদ্ধের প্রস্তুতি নেই বলে জানিয়েছেন তিনি।

পাকিস্তান সীমান্তের শীতকালীন ছাউনিগুলি এই সময় প্রতি বছর খালি করে দেয়। কিন্তু এ বছর এখনো সেখানে সেনা মোতায়েন আছে। ভারতীয় সেনাবাহিনীর বরাত দিয়ে জানানো হয়েছে, সীমান্তের ওই ছাউনিগুলিতে ঠিক কতজন পাক সেনা রয়েছে তা জানা যায়নি।

এসএ/এমএস

টাইমলাইন