হাফিজের সংগঠন নিষিদ্ধ হলো পাকিস্তানে

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:৪৪ পিএম, ২২ ফেব্রুয়ারি ২০১৯

কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলার ঘটনাকে কেন্দ্র করে হাফিজ সাইদের সংগঠন জামাত-উদ-দাওয়াকে নিষিদ্ধ করেছে ইসলামাবাদ। পাশাপাশি নিষিদ্ধ করা হয়েছে জামাতের শাখা সংগঠন ফালাহ-এ-ইনসানিয়াতকেও। বৃহস্পতিবার রাতে পাকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

মন্ত্রণালয়ের মুখপাত্র এক বিবৃতিতে জানিয়েছেন, প্রধানমন্ত্রী ইমরান খানের ডাকা জাতীয় নিরাপত্তা কমিটির এক বিশেষ বৈঠকে লস্কর প্রধান হাফিজের সংগঠনকে নিষিদ্ধ ঘোষণা করার সিদ্ধান্ত নেওয়া হয়। প্রতিরক্ষা বিশেষজ্ঞদের মতে জামাত-উদ-দাওয়াই জঙ্গি সংগঠন লস্কর-ই-তইবা। ২০০২ সালে পাকিস্তানে লস্করকে নিষিদ্ধ ঘোষণা করা হয়।

তারপর থেকে জামাতের নাম নিয়েই সে দেশে হাফিজের দল সব কার্যকলাপ চালিয়ে যাচ্ছে বলে অভিযোগ উঠেছে। উল্লেখ্য, ২০০৮ সালের ২৬/১১ হামলার পর থেকেই নয়াদিল্লি হাফিজ সাইদের বিরুদ্ধে একের পর এক অভিযোগ রয়েছে। কিন্তু তারপরেও জামাত-উদ-দাওয়াকে নিষিদ্ধ করেনি ইসলামাবাদ।

কয়েকদিন গৃহবন্দী রেখে ফের ছেড়ে দেওয়া হয় এই লস্কর প্রধানকে। উল্লেখ্য, আগেই হাফিজ সাইদকে বিশেষ আন্তর্জাতিক জঙ্গি ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। তারপরেও এতদিন তার বিরুদ্ধে কোন পদক্ষেপ নেয়নি পাকিস্তান।

টিটিএন/এমকেএইচ

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]