পাকিস্তানকে স্বচ্ছ-টেকসই পদক্ষেপ নেয়ার আহ্বান ইউরোপীয় ইউনিয়নের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:৪৩ পিএম, ২৫ ফেব্রুয়ারি ২০১৯

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় ভয়াবহ আত্মঘাতী হামলার ঘটনায় এবার পাকিস্তানকে টেকসই পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

শুধুমাত্র জাতিসংঘের তালিকাভুক্ত সন্ত্রাসী গোষ্ঠীই নয় বরং পুলওয়ামায় হামলার সঙ্গে জড়িতদের বিরুদ্ধেও স্বচ্ছ ও টেকসই পদক্ষেপ নিতে পাকিস্তানের প্রতি আহ্বান জানানো হয়েছে।

গত ১৪ ফেব্রুয়ারি কাশ্মীরের পুলওয়ামায় ভয়াবহ আত্মঘাতী হামলায় ভারতের সিআরপিএফের কমপক্ষে ৪০ সেনা নিহত হয়েছেন। ওই হামলার পরপরই এর দায় স্বীকার করেছে পাকিস্তানভিত্তিক জঙ্গি গোষ্ঠী জয়েশ-ই-মোহাম্মদ। এরপর থেকেই ভারত এবং পাকিস্তানের মধ্যে কূটনৈতিক সংঘাত চরমে উঠেছে।

দু'দেশের মধ্যে বাকবিতণ্ডা চলছেই। পুলওয়ামায় হামলা চালানো জঙ্গি গোষ্ঠী জয়েশ-ই মোহাম্মদ এবং এর নেতা মাসুদ আজহার পাকিস্তানের। সে কারণেই ওই হামলার জন্য সরাসরি পাকিস্তানকেই দায়ী করে আসছে ভারত। যদিও পাকিস্তানের তরফ থেকে বরাবরই এ ধরনের অভিযোগ প্রত্যাখ্যান করা হয়েছে।

রোববার এক বিবৃতিতে শান্তি প্রচেষ্টার জন্য ভারতের কাছে সুযোগ চেয়েছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, প্রধানমন্ত্রী ইমরান খান তার প্রতিজ্ঞায় অনড়। ভারত যদি পুলওয়ামা হামলায় পাকিস্তানিদের জড়িত থাকার উপযুক্ত প্রমাণ দিতে পারে তাহলে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে। মোদির উচিত দু'দেশের মধ্যে শান্তি প্রতিষ্ঠার একটি সুযোগ দেওয়া।

পুলওয়ামায় হামলার পর থেকে ভারত এবং পাকিস্তানের মধ্যে যে উত্তেজনা শুরু হয়েছে তা অতি দ্রুত কমিয়ে আনার আহ্বান জানিয়েছেন ইইউয়ের পররাষ্ট্র ও নিরাপত্তা নীতি বিষয়ক শীর্ষ প্রতিনিধি এবং ইউরোপীয় কমিশনের ভাইস প্রেসিডেন্ট ফেডেরিকা মোঘেরিনি।

এক বিবৃতিতে ইউরোপীয় ইউনিয়নের এক প্রতিনিধি জানিয়েছেন, রোববার পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশীর সঙ্গে আলাপ করেছেন মোঘেরিনি। তারা দু'জনে সাম্প্রতিক অবস্থা নিয়ে আলোচনা করেছেন। ওই বিবৃতিতে আরও জানানো হয়েছে যে, ইইউয়ের তরফ থেকে ভারতের সঙ্গেও যোগাযোগ করা হয়েছে।

জাতিসংঘের তালিকাভুক্ত সন্ত্রাসী গোষ্ঠীই নয় বরং পুলওয়ামায় হামলার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে স্বচ্ছ এবং টেকসই পদক্ষেপ নেয়ার বিষয়েও জোর দিয়েছেন মোঘেরিনি।

টিটিএন/এমকেএইচ

টাইমলাইন