নো কাশ্মীরি প্লিজ...

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:৩৪ পিএম, ২০ ফেব্রুয়ারি ২০১৯

জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় হামলার ঘটনাকে কেন্দ্র করে দেশজুড়ে উত্তেজনা ছড়িয়ে পড়েছে। ভয়াবহ ওই আত্মঘাতী হামলার ঘটনার পর থেকে ভারতের বিভিন্ন স্থানে নানাভাবে হেনস্তার শিকার হচ্ছেন কাশ্মীরিরা।

বিভিন্ন স্থানে অপ্রীতিকর পরিস্থিতির মুখে পড়তে হচ্ছে তাদের। পুলওয়ামায় হামলাকে কেন্দ্র করে এবার আগ্রার কিছু হোটেলও কাশ্মীরিদের বিপক্ষে অবস্থান নিয়েছে। বেশ কিছু হোটেল মালিক তাদের হোটেল থেকে কাশ্মীরি পর্যটকদের দূরে থাকতে বলেছেন।

গত বৃহস্পতিবার কাশ্মীরের পুলওয়ামা জেলায় জঙ্গি হামলার ঘটনায় ভারতীয় নিরাপত্তা বাহিনীর কমপক্ষে ৪০ সদস্য নিহত হন। এরপর থেকেই দেশজুড়ে কাশ্মীর বিরোধী অবস্থান আরও স্পষ্ট হয়ে উঠেছে। এক হোটেল মালিক জানিয়েছেন, পুলওয়ামায় হামলার পরেও জঙ্গিদেরকে অনেক কাশ্মীরিই সমর্থন জানিয়েছেন।

kasmir2

কিষাণ ট্যুরিস্ট লজের ম্যানেজার রজ্জাব আলি বলেন, ১৪ ফেব্রুয়ারির হামলায় সেনাদের মৃত্যুতে তারা সিদ্ধান্ত নিয়েছেন তাদের হোটেলে কাশ্মীরিদের ঢুকতে দেবেন না।

তিনি আরও বলেন, নিহত সেনাদের হত্যাকাণ্ডের সঠিক বিচার না হওয়া পর্যন্ত এই নিষেধাজ্ঞা চলবে। হোটেল রিজের ম্যানেজার রোহিত জানান, কাশ্মীরিরা সেনাদের শত্রু হিসেবে মনে করছে কিন্তু ভারতীয় হিসেবে আমি সেনাদের সমর্থন করি।

যতক্ষণ না সেনাদের উদ্দেশ্য করে কাশ্মীরিরা পাথর ছোঁড়া বন্ধ করছে বা তাদের টার্গেট করা বন্ধ করছে, ততক্ষণ পর্যন্ত তাদের হোটেলে ঢুকতে দেওয়া হবে না।

এদিকে, আগ্রা হোটেল অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট রমেশ ওয়াধওয়া বলেন, কাশ্মীরিদের বিরুদ্ধে এমন পদক্ষেপকে আমরা সমর্থন করি না, কারণ তারাও ভারতীয়। প্রতিটি কাশ্মীরি পর্যটক ভয় না পেয়ে ভ্রমণ করতে পারেন এবং আমাদের হোটেলে থাকতে পারবেন।

টিটিএন/এমএস

টাইমলাইন  

আপনার মতামত লিখুন :