পুলওয়ামা হামলার বিস্ফোরক পাকিস্তান থেকে আসেনি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:১০ পিএম, ১৭ ফেব্রুয়ারি ২০১৯

কাশ্মীরের পুলওয়ামায় মর্মান্তিক আত্মঘাতী বোমা হামলার বিস্ফোরক পাকিস্তান সীমান্ত দিয়ে সেখানে যায়নি। আর এমন কথা জানিয়েছেন খোদ ভারতীয় সেনাবাহিনীর একজন উচ্চপদস্থ জেনারেল। মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস ভারতীয় সেই সেনা কমান্ডারের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

২০১৬ সালে উরিতে সার্জিক্যাল স্ট্রাইক চালানোর সময় ভারতীয় সেনাবাহিনীর উত্তরাঞ্চলীয় কমান্ডের প্রধানের দায়িত্বে ছিলেন লে. জেনারেল ডি এস হুদা। তিনি শনিবার নিউ ইয়র্ক টাইমসকে বলেন, ‘বিশাল পরিমাণ এই বিস্ফোরক সীমান্ত দিয়ে অনুপ্রবেশ করানো সম্ভব নয়।’

বৃহস্পতিবার কাশ্মীরের পুলওয়ামায় ভারতীয় আধাসামরিক বাহিনী অন্তত ৪৪ সদস্যের নিহত হওয়ার নেপথ্যে পাকিস্তান ছিল বলে প্রথমদিন থেকেই দাবি করে আসছে ভারত। তবে ইসলামাবাদ নয়া দিল্লির সেই অভিযোগ জোড়ালোভাবে প্রত্যাখ্যান করেছে। তবে পাকিস্তানভিত্তিক সশস্ত্র সংগঠন জঈশ-ই-মোহাম্মদ এই হামলার দায় স্বীকার করায় চাপে পড়েছে পাকিস্তান।

ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদন থেকে জানা যায়, ভারতের সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) গাড়িবহরে আক্রমণে আত্মঘাতী গাড়ি বোমা হামলাকারী আদিল আহমাদ দার ৭৫০ পাউন্ডেরও বেশি বিস্ফোরক ব্যবহার করেন। লে. জেনারেল ডি এস হুদা বলছেন, ‘এত বিশাল পরিমাণ বিস্ফোরক সীমান্ত ফাঁকি দিয়ে অনুপ্রবেশ করানো সম্ভব নয়। স্থানীয়ভাবেই সেসব সংগ্রহ করা হয়েছে।’

এসএ/জেআইএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।