ফের কাশ্মীরে সংঘর্ষ, এবার পুলিশের জ্যেষ্ঠ কর্মকর্তা নিহত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:৫৯ পিএম, ২৪ ফেব্রুয়ারি ২০১৯

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের কুলগাঁও জেলায় নিরাপত্তা বাহিনীর সঙ্গে সন্ত্রাসীদের সংঘর্ষে দেশটির পুলিশের জ্যেষ্ঠ এক কর্মকর্তা নিহত হয়েছেন। এছাড়া সংঘর্ষে আহত হয়েছেন ভারতীয় সেনাবাহিনীর এক কর্মকর্তা। রোববার বিকেলের দিকে কাশ্মীরের কুলগাঁও জেলায় সংঘর্ষে এ হতাহতের ঘটনা ঘটেছে।

পুলিশের এক কর্মকর্তা বলেন, সন্ত্রাসীরা কুলগাঁওয়ের তুরিগ্রাম এলাকায় জড়ো হয়েছেন; এমন গোপন সংবাদ পাওয়ার পর ওই এলাকা ঘিরে তল্লাশি শুরু করে নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

তিনি বলেন, অভিযানের সময় নিরাপত্তা বাহিনীর সদস্যদের লক্ষ্য করে গুলি ছোড়ে সন্ত্রাসীরা। পরে সন্ত্রাসীদের সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর গুলি বিনিময় হয়। এতে পুলিশের জ্যেষ্ঠ এক কর্মকর্তা নিহত ও সেনাবাহিনীর এক কর্মকর্তা আহত হন।

এর আগে গত ১৪ ফেব্রুয়ারি কাশ্মীরের পুলওয়ামা জেলায় ভারতের কেন্দ্রীয় আধা-সামরিক বাহিনীর (সিআরপিএফ) গাড়ি বহরে প্রাণঘাতী হামলার জেরে ইসলামাবাদের সঙ্গে নয়াদিল্লির নজিরবিহীন উত্তেজনা চলছে। পাকিস্তানভিত্তিক জঙ্গিগোষ্ঠী জয়েশ-ই-মোহাম্মদ ওই হামলা চালায়।

পাকিস্তানের বিরুদ্ধে জঙ্গিদের আশ্রয় ও পৃষ্ঠপোষকতার অভিযোগ এনে হামলার কড়া জবাব দিতে সেনাবাহিনীকে অনুমতি দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে ভারত কোনো হামলা চালালে তার জবাব পুরোদমে দেয়ার হুঁশিয়ারি দিয়েছে পাকিস্তানের সেনাবাহিনীর প্রধান জেনারেল কামার জাবেদ বাজওয়া।

ওই হামলার ঘটনার পর ভারতের বিভিন্ন স্থানে কাশ্মীরিরা হামলার শিকার হচ্ছেন। চলমান উত্তেজনার মাঝে উপত্যকায় কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী নেতাদের বিরুদ্ধে ধর-পাকড় অভিযান শুরু করেছে ভারত। ইতোমধ্যে কাশ্মীরের বেশ কয়েকজন বিচ্ছিন্নতাবাদী জ্যেষ্ঠ নেতাকে গ্রেফতার করা হয়েছে।

এসআইএস/জেআইএম

টাইমলাইন