পাকিস্তানের রাষ্ট্রদূতকে তলব করেছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:৩১ পিএম, ১৫ ফেব্রুয়ারি ২০১৯

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মিরে ভয়াবহ হামলায় ৪০ সেনা সদস্য নিহতের ঘটনায় দিল্লিতে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূতকে তলব করেছে ভারত। সরকারি সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়েছে, পাকিস্তানভিত্তিক সশস্ত্র সংগঠন জঈশ-ই-মহম্মদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি জানিয়ে শুক্রবার ভারত পাক রাষ্ট্রদূতকে তলব করে।

ভারতের পররাষ্ট্র সচিব বিজয় গোখলে পাকিস্তানের রাষ্ট্রদূত সোহায়েল মাহমুদকে পুলওয়ামার সন্ত্রাসী হামলার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে শক্তিশালী রাজনৈতিক পদক্ষেপ নেয়ার জন্য তলব করেন। পাকিস্তান এ হামলার ঘটনায় নিন্দা জানিয়েছে।

বৃহস্পতিবার পুলয়ামায় শ্রীনগর-জম্মু মহাসড়কের ওপর ভারতের কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ বাহিনীর (সিআরপিএফ) গাড়ি বহরে হামলায় ৪৬ সেনা নিহতের দায় স্বীকার করেছে জঈশ-ই-মহম্মদ।

কাশ্মিরে ভয়াবহ বোমা হামলায় ৪০ সেনা নিহত হওয়ার ঘটনায় পাকিস্তানকে পুরোপুরি একঘরে করবে হুশিয়ার করেছেন ভারতের ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলি।

দিল্লির তরফ থেকে দেয়া এক বিবৃতিতে অর্থমন্ত্রী অরুণ জেটলি বলেন, ‘আন্তর্জাতিক সম্প্রদায় থেকে পাকিস্তানকে একঘরে করতে সব ধরনের কূটনৈতিক পদক্ষেপ গ্রহণ করবে ভারত।’

টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে জানানো হয়েছে, হামলার মূল পরিকল্পনাকারী হলেন জঙ্গি সংগঠন জঈশ-ই-মহম্মদের শীর্ষস্থানীয় কমান্ডার এবং আফগানিস্তান যুদ্ধের অভিজ্ঞ ও বিষ্ফোরক বিশেষজ্ঞ আব্দুল রশিদ গাজী। গত বছরের ডিসেম্বরে এই হামলার পরিকল্পনার কাজ শুরু হয়।

এসএ/এমকেএইচ

টাইমলাইন  

আপনার মতামত লিখুন :