মুজাফফারাবাদ-শ্রীনগরে বাস চলাচল বাতিল করল ভারত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:১৫ পিএম, ১৮ ফেব্রুয়ারি ২০১৯

কাশ্মীরের পুলওয়ামা হামলায় প্রায় অর্ধশত সেনা সদস্য নিহত হওয়ার ঘটনায় পাকিস্তানের মুজাফফারাবাদ ও কাশ্মীরের শ্রীনগরের মধ্যে বাস চলাচল সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে ভারত। সোমবার থেকে সাময়িক এই স্থগিতাদেশ জারি হয়েছে বলে জানা গেছে।

পাকিস্তানের গণমাধ্যম দ্য এক্সপ্রেস ট্রিবিউনের এক প্রতিবেদনে জানানো হয়েছে, পুলওয়ামা হামলায় ‘সরাসরি হাত’ ছিল পাকিস্তানের বলে দাবি করছে ভারত। আর এ নিয়ে দুই দেশের মধ্যে নতুন করে উত্তেজনা দেখা দেয়ার মধ্যেই কাশ্মীরের দুই অংশের মধ্যে সড়ক যোগাযোগ বন্ধ করার ঘোষণা দেয়া হলো।

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীর সরকার পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরের সঙ্গে বাণিজ্য সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে। তাছাড়া বাণিজ্য বন্ধ রয়েছে দুই দেশের নিয়ন্ত্রণ রেখা অর্থাৎ লাইন অব কন্ট্রোলের (এলওসি) উভয়দিকে। তবে পাঞ্জাবের ওয়াগাহ স্থলবন্দর দিয়ে বাণিজ্য স্বাভাবিক ভাবেই চলছে।

ওয়াগাহ সীমান্ত দিয়ে দিল্লি-লাহোর বাস চলাচলেও বিপর্যয় দেখা দিয়েছে। সোমবার লাহোর থেকে মাত্র ১১ জন দিল্লির উদ্দেশে যাত্রা করে। তবে তাদের বেশিরভাগই ভারতের নাগরিক। তাছাড়া দিল্লি থেকে লাহোরের উদ্দেশেও মাত্র ১৬ জনকে যেতে দেখা গেছে।

বিভিন্ন সূত্রের বরাত দিয়ে জানানো হয়েছে, পুলওয়ামা হামলার পর পাক-ভারত সম্পর্কে নতুন করে উত্তেজনা তৈরি হয়েছে। ফলে দুই দেশ থেকেই নিজ নিজ দেশে ফিরছেন সাধারণ নাগরিকেরা।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় পাকিস্তানভিত্তিক সশস্ত্র ‘জঙ্গি’ সংগঠন জঈশ-ই-মোহাম্মদ ভারতের সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) গাড়িবহরে বোমা হামলা চালায়। আত্মঘাতী ওই হামলায় দেশটির আধাসামরিক বাহিনী সিআরপিএফ’র অন্তত ৪৪ জন সদস্য নিহত হন।

এসএ/জেআইএম

টাইমলাইন