ফণীর প্রভাবে লক্ষ্মীপুরে গুমোট আবহাওয়া, সতর্কতায় মাইকিং

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি লক্ষ্মীপুর
প্রকাশিত: ০৭:৫২ পিএম, ০২ মে ২০১৯

ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে মেঘনা নদী উপকূলীয় জেলা লক্ষ্মীপুরে ৬ নম্বর বিপদ সংকেত চলছে। এতে আকাশ মেঘাচ্ছন্ন হয়ে গুমোট আবহাওয়া বিরাজ করছে। বৃহস্পতিবার সকাল থেকে সদর উপজেলার মজু চৌধুরীর হাট, কমলনগর, রায়পুর ও রামগতির নদী তীরবর্তী এলাকাগুলোতে প্রশাসনের পক্ষ থেকে সতর্কতা জানিয়ে মাইকিং করা হচ্ছে। জেলেদেরকে নদীতে মাছ ধরা থেকে বিরত, বিচ্ছিন্ন দ্বীপ ও চরে বসবাসকারীদের নিরাপদে সরে আসার জন্য বলা হচ্ছে।

দুপুর থেকে লক্ষ্মীপুর-ভোলা নৌরুটে লঞ্চ ও ফেরি চলাচল বন্ধ রয়েছে। এছাড়া জেলার বিভিন্ন স্থানে ১০০টি সাইক্লোন শেল্টার ও নদী তীরবর্তী শিক্ষা-প্রতিষ্ঠানের পাকা ভবনগুলো প্রস্তুত করা হয়েছে।

Lakshmipur-Fani-1

জেলা প্রশাসন সূত্র জানায়, জনগণ ও জানমালের নিরাপত্তার লক্ষ্যে ৬৬টি মেডিকেল টিম, সরকারি বরাদ্দের ৩৭৫ মেট্রিকটন চাল, ২ হাজার ৫০০ বস্তা শুকনো খাবার ও ৮ লাখ টাকা মজুদ রাখা হয়েছে। জেলার সকল সরকারি কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করা হয়। জরুরি সেবা প্রদানের জন্য চালু করা হয়েছে নিয়ন্ত্রণ কক্ষ।

Lakshmipur-Fani-2

এদিকে কৃষকরা ক্ষেতে আধাপাকা ধান ও সয়াবিন নিয়ে বিপাকে পড়েছেন। অধিকাংশ জমির সয়াবিন এখনও তোলা হয়নি। ঘূর্ণিঝড়ের আগাম বার্তায় গত দুইদিন ধরে রায়পুর, রামগতি ও কমলনগরের বিভিন্ন স্থানে আধাপাকা ফসল তোলা হচ্ছে বলে খবর পাওয়া গেছে। ঝড়-তুফান হলে বেশি ক্ষতির আশঙ্কায় কৃষকরা আগাম ফসল তুলছেন।

কাজল কায়েস/আরএআর/পিআর

টাইমলাইন