সময়ের আগেই আঘাত হানছে ফণী

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:১১ এএম, ০৩ মে ২০১৯

সময়ের আগে স্থলভাগে প্রবেশ করবে বঙ্গোপসাগরে সৃষ্ঠ প্রবল ঘূর্ণিঝড় ফণী। ভারতের অন্ধ্রপ্রদেশ, ওড়িশা ও পশ্চিমবঙ্গ হয়ে শুক্রবার সন্ধ্যা থেকে সারারাত দেশের উপকূলীয় অঞ্চলগুলোতে আঘাত হানবে ফণী। প্রচণ্ড শক্তিশালী এই ঘূর্ণিঝড়টি এখন ভারতের বিশাখাপত্তম উপকূলের খুব কাছকাছি অবস্থান করছে।

ভারতের ওড়িশা রাজ্যের বিপর্যয় মোকাবিলা দফতরের মুখপাত্র সংগ্রাম মহাপাত্র জানান, ফণী শুক্রবার সাড়ে ৫টা নাগাদ স্থলভাগে আঘাত হানবে বলে ধারণা করা হয়েছিল। কিন্তু দুপুর ১২ থেকে ২টার মধ্যেই ভয়াবহ এই ঘূর্ণিঝড় উপকূলীয় এলাকাগুলোতে আঘাত হানবে।

প্রবল ঘূর্ণিঝড় ফণী মোকাবিলায় কী ব্যবস্থা নেয়া হয়েছে, তার পর্যালোচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মন্ত্রিসভার সচিব, প্রধানমন্ত্রীর মুখ্যসচিব, অতিরিক্ত মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব এবং আবহাওয়া দফতর, বিপর্যয় মোকাবিলা দফতরে কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন তিনি। ইতোমধ্যে আর্থিক সহায়তার অনুমোদন দিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রাণলয়। অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, তামিলনাড়ু ও পশ্চিমবঙ্গের জন্য ১ হাজার ৮৬ কোটি রুপি বরাদ্দ করা হয়েছে।

ওড়িশায় সমু্দ্রে যেতে বারণ করা হয়েছে পর্যটকদের। ঘূরিণঝড়েরর পূবাভাস দিতে মাইক নিয়ে প্রচার চালাচ্ছে স্থানীয় প্রশাসন। তাছাড়া হোটেল ছেড়ে চলে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে পর্যটকদের।

ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে শুক্রবার বিকেল থেকে পূর্ব-পশ্চিম মেদিনীপুরে শুরু হবে ঝড়বৃষ্টি। শনিবার সকাল থেকে বৃষ্টিপাত শুরু হবে কলকাতা, হাওড়া, হুগলি, দুই বর্ধমানে। ধীরে ধীরে বাড়তে থাকবে বৃষ্টিপাতের পরিমাণ।

এসএ

টাইমলাইন