ফণী মোকাবিলায় ভারতের প্রশংসা করল জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:৫৩ পিএম, ০৫ মে ২০১৯

ভয়াবহ ঘূর্ণিঝড় ফণী মোকাবিলায় আগাম সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করে ব্যাপক মাত্রায় জানমালের ক্ষয়ক্ষতি এড়াতে সক্ষম হওয়ায় ভারতের প্রশংসা করেছে জাতিসংঘ। শুক্রবার সকালে দেশটির পূর্বাঞ্চলীয় উপকূলে ভয়াবহ এই ঘূর্ণিঝড়টি আঘাত হানে।

জাতিসংঘ দূর্যোগকালীন ঝূঁকি প্রশমন দফতর ভারতের সরকারের প্রশংসা করে বলেছে, তারা ঘূর্ণিঝড়ের কবলে পড়ার আগেই লাখ লাখ মানুষকে নিরাপদে সরিয়ে নিয়েছে বলেই ব্যাপক ক্ষয়ক্ষতির হাত থেকে অনেকে রক্ষা পেয়েছে। আর এর কারণে অনেক প্রাণহানি হয়নি।

গত ৪০ বছরের মধ্যে ভয়াবহ এই ঘূর্ণিঝড়টিকে ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পাটনায়েক এটিকে খুব বিরল ঘূর্ণিঝড় হিসেবে আখ্যায়িত করেছেন। ভারতীয় উপমহাদেশে এর মতো ঘূর্ণিঝড় চলতি শতাব্দীতে এখনো দেখা যায়নি।

ফণী ওড়িশায় তার ব্যাপক ধ্বংসলীলা চালিয়ে বাংলাদেশে প্রবেশ করে। কিন্তু ভারত আগাম সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে লাখ লাখ মানুষকে নিরাপদে সরিয়ে নেয়। বিশেষ নিরাপত্তা ও উদ্ধার অভিযানের জন্য বিপর্যয় মোকাবিলা বাহিনীসহ সেনা, নৌ ও অন্যান্য বাহিনীর সদস্যদের প্রস্তুত রাখে।

ভারতে ভয়াবহ এই ঘূর্ণিঝড়ের কারণে অন্তত ১৬ ও বাংলাদেশে ১৫ জন মানুষ নিহত হয়েছেন। ভারতে এর গতিবেগ বেশি থাকলেও স্থলভাগ দিয়ে পশ্চিমবঙ্গ হয়ে বাংলাদেশে প্রবেশ করার এর গাতি কিছুটা কমে আসে। তবে দুই দেশেই উপকূলবর্তী মানুষের হাজারো ঘরবাড়ি নিশ্চিহ্ন হয়ে গেছে।

এসএ/পিআর

টাইমলাইন