ঘূর্ণিঝড় ফণী : নেটওয়ার্ক সচল রাখতে জরুরি ব্যবস্থা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:২৫ পিএম, ০৩ মে ২০১৯

ঘূর্ণিঝড় ফণীর সম্ভাব্য আঘাতের পর দেশের টেলিযোগাযোগ নেটওয়ার্ক ও সব সংযোগ সচল রাখার লক্ষ্যে জরুরি ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

আজ আগারগাঁওয়ে আইসিটি ভবনে এক জরুরি সভায় মন্ত্রণালয়সহ এর অধীন দফতর ও সংস্থার সব কর্মকর্তার প্রতি এ নির্দেশ দেন তিনি। জরুরি ব্যবস্থার প্রস্ততির অংশ হিসেবে কক্সবাজার ও কুয়াকাটায় সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশন দুটি দুর্যোগকালীন সময়ে সচল রাখতে বলেছেন তিনি। এ জন্য অন্তত সাত দিনের বিকল্প বিদ্যুৎ প্রস্তুত রাখতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন মন্ত্রী।

কক্সবাজার ও কুয়াকাটায় সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশনসহ উপকূলীয় এলাকায় সংশ্লিষ্ট কর্মকর্তাদের ছুটি বাতিল এবং নিরবচ্ছিন্ন টেলিযোগাযোগ সেবা নিশ্চিত করতে সরকারি প্রতিষ্ঠানগুলোর পাশাপাশি বেসরকারি অপারেটর বিশেষ করে এনটিটিএনগুলোকেও সর্বাত্মক সতর্ক থাকার নির্দেশ দেন মন্ত্রী।

দুর্যোগ মোকাবেলায় ইতোমধ্যে ঢাকা, চট্টগ্রাম ও খুলনায় নিয়ন্ত্রণ কক্ষ স্থাপন করেছে বাংলাদেশ টেলিকমিউনিকেশনস কোম্পানি লিমিটেড বিটিসিএল। আগামীকালের মধ্যে উপকূলীয় সব জেলায় বিদ্যুতের বিকল্প হিসেবে জেনারেটরের জন্য প্রয়োজনীয় ডিজেলের মজুত সম্পন্ন হবে।

নিয়ন্ত্রণকক্ষের টেলিফোন নম্বর হলো- ঢাকায় ০২- ৮৩৩২২০০ ও ৫৮৩১২৩৪৫, খুলনায় ০৪১-৭২৪৯৯৯ ও চট্টগ্রাম ০৩১-৬২৭০৫৫।

এ ছাড়া টেলিটকের ব্যবস্থাপনায় ১০৯০ নম্বরটি নিয়ন্ত্রণকক্ষের জন্য সার্বক্ষণিক থাকবে। এ নম্বরে একই সঙ্গে ৫ হাজার জন হিট করতে সক্ষম হবেন।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব অশোক কুমার বিশ্বাস নিরবচ্ছিন্ন টেলিযোগাযোগ সেবা নিশ্চিত করতে সার্বক্ষণিক পরিস্থিতির ওপর নজর রাখছেন।

আরএম/জেডএ/পিআর

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - jagofeature@gmail.com